নড়াইলে উদীচী উৎসবে ৩টি পেট্রোল বোমা হামলার অভিযোগ

0
6
নড়াইল শহরের মাস্টার প্লান নিয়ে মত বিনিময়, চিত্রার পাড়ে অ*বৈধ স্থাপনা উ*চ্ছেদ হবে
নড়াইল, Narail District

স্টাফ রিপোর্টার

নড়াইলের বড়দিয়ায় উদীচী শিল্পীর গোষ্ঠীর দু’নিব্যাপি উৎসবের প্রথম দিনে পেট্রোল বোমা হামলার অভিযোগ পাওয়া গেছে। শনিবার (১৮ মার্চ) রাতে কালিয়া উপজেলার বড়দিয়ায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে এ ঘটনা ঘটেছে। তবে উৎসবের দ্বিতীয় দিন অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এ ঘটনার প্রতিবাদে বড়দিয়া বাজারে উদীচী বড়দিয়া শাখা রোববার (১৯ মার্চ) বিকেলে বিক্ষোভ মিছিল ও গণ সংগীতের আয়োজনের কথা থাকলেও প্রতিকূল আবহাওয়া ও বৃষ্টির কারণে তা সম্ভব হয়নি।

জানা গেছে, উদীচী বড়দিয়া (নড়াইল) শাখা এ বছর দু’নিব্যাপি উৎসবের আয়োজন করে। এসব আয়োজনের মধ্যে ছিল, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, স্থানীয় শিল্পীদের পরিবেশনায় গণ সংগীত, ঢাকা থেকে আগত শিল্পীদের নিয়ে বাউল সংগীত এবং ভারত গণনাট্য সংঘের গণ সংগীত পরিবেশনা। অনুষ্ঠানের প্রথম দিন শনিবার আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবার পর দুবৃত্তরা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মঞ্চের পেছন দিক থেকে মঞ্চ লক্ষ্য করে একটি পেট্রাল বোমা নিক্ষেপ করলেও সেটি গাছে লেগে নিচে পড়ে যায় এবং সেখানে আগুন ধরে যায় এবং বিকট শব্দ হয়। পরে অনুষ্ঠান চলাকালে রাত সাড়ে ৯টার দিকে পূনরায় মঞ্চের সামনে পড়ে আগুন ধরে যায়। এরপর সাড়ে ১০টার দিকে অনুষ্ঠান শেষ হয়ে যায়। রাত ২ টার দিকে আবার মঞ্চের ওপর পেট্রোল বোমা নিক্ষেপ করলে মঞ্চের সামিয়ানা ও এবং ম্যাট পুড়ে যায়। এ সময় কয়েকজন মঞ্চের পাশে পাহারা দিলেও তার কেউ আহত হননি।

এ ব্যাপারে উদীচী বড়দিয়া শাখার সাধারণ সম্পাদক প্রবীর রায় বলেন, অনুষ্ঠান চলাকালে দু’বার এ ঘটনা ঘটলেও আমরা অনুষ্ঠান বন্ধ করিনি, অনুষ্ঠান চালিয়ে গিয়েছি। পরে রাত ২টার দিকে পূনরায় একটি পেট্রোল বোমা ছুঁড়লে মঞ্চের সামিয়ানা ও বসার ম্যাট পুড়ে যায় এবং ৩টি বিষ্ফোরণেরই বিকট শব্দ হয়। এ ঘটনার পর স্কুল কর্তৃপক্ষ ওই স্থানে অনুষ্ঠানের অনুমতি বাতিল করেছে।

জেলা কমিউনিষ্ট পার্টির সভাপতি বিএম বরকতুল্লাহ এবং উদীচীর উপদেষ্টা এ ঘটনার নিন্দা জানিয়ে বলেন, এ ঘটনার প্রতিবাদে রোববার বিকেলে বড়দিয়া বাজারে প্রতিবাদ মিছিল ও গণসংগীতের আয়োজনের কর্মসূচি থাকলেও বৃষ্টি হবার কারণে এটি বাতিল করা হয়েছে।

এ বিষয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সভাপতি মলয় কুন্ড এবং সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু এ ঘটনার নিন্দা এবং দোষীদের খুঁজে বের করে তাদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছেন। এ ঘটনার প্রতিবাদে দু’এক দিনের মধ্যে প্রতিবাদ কর্মসূচি পালন করা হবে বলে জানান।

এ বিষয়ে নড়াগাতী থানার ওসি সুকান্ত সাহা বলেছেন, অনুষ্ঠান চলাকালে পুলিশ ছিল। কে বা কারা প্লাষ্টিকের বোতলে কেরসিন বা পেট্রোল ভরে অনুষ্ঠানে ছুড়ে মেরেছে। মঞ্চটাকে ক্ষতিগ্রস্ত করতে এটা করা হতে পারে। বিষয়টিতে পুলিশ তৎপর রয়েছে। কেউ লিখিত অভিযোগ করেনি। বিষটিতে তদন্ত করা হচ্ছে।

এটা বোমা নয় তবে অনুষ্ঠান পন্ড করার জন্য একটি গ্রুপ পেট্রাল বা কেরসিন প্লাস্টিকের বোতলে করে মঞ্চ লক্ষ করে ছুড়ে মেরেছে। এ ঘটনায় এখনও লিখিত অভিযোগ পাওয়া যায়নি। জড়িতদের খুঁজে বের করার চেষ্টা চলছে।