নড়াইলে আরো ৭৭টি ভূমিহীন পরিবার ঘর পাচ্ছেন

0
10
নড়াইলে আরো ৭৭টি ভূমিহীন পরিবার ঘর পাচ্ছেন
নড়াইলে আরো ৭৭টি ভূমিহীন পরিবার ঘর পাচ্ছেন

স্টাফ রিপোর্টার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক নড়াইল জেলার তিন উপজেলায় আরো ৭৭টি আশ্রয়হীন পরিবার ঘর পাচ্ছেন। আগামি বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশ্রয়ন প্রকল্প-২ এর তৃতীয় ও চতুর্থ পর্যায়ে নির্মিত এসব ঘর এবং বন্দোবস্তকৃত জমির কাগজপত্র উপকারভোগি পরিবারের কাছে হস্তান্তর করবেন। এর মধ্যে সদরে ২৪টি, লোহাগড়ায় ১০টি এবং কালিয়া উপজেলায় ৪৩টি রয়েছে। এর আগে ৭৫২টি ঘর ও জমির কাগজপত্র হস্তান্তর করা হয়েছে। এ ৭৭টি ঘর পেলে জেলায় মোট ১ হাজার ৫৯১টি ভূমিহীন পরিবারের মধ্যে ৮২৮টি ঘর দেওয়া হবে। এছাড়াও ৮৬টি ঘরের নির্মান চলমান রয়েছে। ৩ মাসের মধ্যে এগুলোর কাজ সম্পন্ন হবে।

জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে খাস জমি ও ক্রয়কৃত জমিতে মুজিববর্ষ উপলক্ষ্যে একক গৃহ নির্মাণের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবার (“ক” শ্রেণির পরিবার) পুনর্বাসনের লক্ষ্যে এসব ঘর নির্মাণ করা হচ্ছে। সোমবার (২০ মার্চ) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শ্বাশতী শীল এক প্রেস ব্রিফিং-এ এ তথ্য জানান। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ যোবায়ের হোসেন চৌধুরী, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, সাবেক সভাপতি দৈনিক ওশান সম্পাদক অ্যাডভোকেট মোঃ আলমগীর সিদ্দিকী, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু প্রমুখ।

প্রেস ব্রিফিং-এ জানানো হয়, কালিয়া উপজেলার মোট ৬২৩টি ভূমিহীন পরিবারের মধ্যে আর মাত্র ৮৫টি নির্মাণকৃত ঘর ভূমিহীনদের মধ্যে হস্তান্তর করা হলে এ উপজেলাকে ভূমিহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে। তৃতীয় পর্যায়ে প্রত্যেকটি ইউনিট (২টি থাকার ঘর, একটি রান্নার ঘর,একটি ল্যাট্রিন ও একটি বারান্দাসহ) ২ লাখ ৫৯ হাজার ৫শ টাকা এবং ৪র্থ পর্যায়ে ২ লাখ ৮৪ হাজার ৫শ টাকা ব্যয় হচ্ছে।