নড়াইলে ঘূর্ণিঝড়ে মহিলার মৃত্যু, গাছ উপড়ে প্রায় ২০ ঘন্টা যান চলাচল বন্ধ, রোপা আমনের ব্যাপক ক্ষতি

0
10
নড়াইলে ঘূর্ণিঝড়ে মহিলার মৃত্যু, গাছ উপড়ে প্রায় ২০ ঘন্টা যান চলাচল বন্ধ, রোপা আমনের ব্যাপক ক্ষতি
নড়াইলে ঘূর্ণিঝড়ে মহিলার মৃত্যু, গাছ উপড়ে প্রায় ২০ ঘন্টা যান চলাচল বন্ধ, রোপা আমনের ব্যাপক ক্ষতি

স্টাফ রিপোর্টার

নড়াইলে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে গাছের ডাল ভেঙে একজন মহিলার মৃত্যু হয়েছে। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। এদিন সদরের মাদরাসা এলাকায় বিকেলে ঢাকা-নড়াইল-বেনাপোল মহাসড়কের ওপর একটি বট গাছ উপড়ে পড়ায় ২০ ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ ছিলো। ফলে যাত্রী সাধারণসহ শত শত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দূর্ভোগে পড়ে। জেলা ও পুলিশ প্রশসান এবং ফায়ার সার্ভিসের সহায়তায় মঙ্গলবার দুপুর ১২টা থেকে বাস চলাচল শুরু হয়। এ সময় সড়কের দুই পাশে প্রায় আড়াইশ যানবাহন আটকা পড়ে। ঘুর্নিঝড়ের প্রভাবে বৃষ্টিতে নড়াইল জেলায় প্রায় ৫হাজার হেক্টর জমির আমন ফসলসহ শীতকালীন বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে বলে কৃষি বিভাগ জানিয়েছে। এদিকে সিত্রাং-এর প্রভাবে সোমবার ভোট ৪ টা থেকে জেলার প্রায় সর্বত্র বিদ্যুৎ চলে যায় এবং মঙ্গলবার নড়াইল শহরে ভোর সাড়ে ৪টার দিকে বিদ্যুৎ আসে। দুপুরের মধ্যে লোহাগড়া ও কালিয়া পৌর এলাকায় বিদ্যুৎ চালু হলেও অধিকাংশ গ্রামাঞ্চলে এ নিউজ লেখা পর্যন্ত বিদ্যুৎ আসেনি। পল্লী বিদ্যুৎ বিভাগ জানিয়েছে, তারের ওপর গাছের ডাল পড়ায় বিদ্যুৎ বন্ধ রয়েছে। কাজ চলছে। সন্ধার মধ্যে ঠিক হতে পারে। এদিকে সিত্রাং-এর প্রভাবে গত ২৪ ঘন্টা জেলার ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক ব্যবস্থা অচল হয়ে পড়ে।

জানা গেছে, সোমবার (২৫ অক্টোবর) দুপুরে বাসা-বাড়ির কাজ শেষে নিজ বাড়িতে যাওয়ার সময় লোহাগড়া পল্লী সঞ্চয় ব্যাংকের পাশের ঝড়ো বাতাসে গাছের ডাল ভেঙে মর্জিনা বেগম (৩২) নামে এক গৃহপরিচারিকার মৃত্যু হয়। মর্জিনা বাগেরহাট সদরের অর্জুন বাহার গ্রামের আকুব আলী শেখের মেয়ে। তিনি লোহাগড়ায় রাজুপুর এলাকায় ভাড়া বাসায় থাকতেন।

নড়াইল ফায়র সার্ভিস ও সিভিল ডিফেন্সের ষ্টেশন মাস্টার মাসুদ রানা জানান, সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে সদরের মাদ্রাসা এলাকায় একটি বড়ো বট গাছ উপড়ে গেলে দেড় ঘন্টা পর ছোট ও মাঝারি গাড়ী চলাচল সম্ভব হলেও বড়ো গাড়ী চলাচল সম্ভব হয়নি। পরে ফায়র সার্ভিসের কর্মচারি ও স্থানীয় শ্রমিকদের সহায়তায় গাছ কেটে সড়ক পরিস্কারের পর আবার যান চলাচল শুরু হয়েছে। এ সময় দু’পাশের প্রায় ৩কিঃমিঃ জাড়ে প্রায় আড়াইশ পরিবহন, ট্রাক, কাভার্ড ভ্যানসহ বিভিন্ন গাড়ী আটকা পড়ে।

জেলা ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা ও সহকারী কমিশনার মুহাম্মদ আছিফ উদ্দীন মিয়া ঝড়ে মর্জিনা বেগমের মারা যাবার বিষয় স্বীকার করে জানান, তাকে অনুদান প্রদানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার রায় জানান, ঝড়ে ৪ হাজার ৭শ ৮৯ হেক্টর জমির রোপা আমন, গ্রীষ্ম ও শীতকালীন সবজি-কাঁচা মরিচ, সরিষা, পান, কলা ও পেঁপে আক্রান্ত হয়েছে। এর মধ্যে শুধু ৪ হাজার ৫শ ৭৫ হেক্টর জমির রোপা আমন ক্ষতিগ্রস্থ হয়েছে।