এমপিওভুক্তির জন্য ভুয়া শিক্ষকদের নামের তালিকা প্রেরণের অভিযোগ

0
6
গৌরীপুরে এমপিওভুক্তির জন্য ভুয়া শিক্ষকদের নামের তালিকা প্রেরণের অভিযোগ
গৌরীপুরে এমপিওভুক্তির জন্য ভুয়া শিক্ষকদের নামের তালিকা প্রেরণের অভিযোগ

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

প্রকৃত শিক্ষকদের নাম বাদ দিয়ে ভুয়া শিক্ষকদের নাম এমপিওভুক্তির সংশ্লিষ্ট অধিদপ্তরে প্রেরণের অভিযোগ ওঠেছে বরখাস্তকৃত প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এক্ষেত্রে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার ভূমিকা নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ জালিয়াতির ঘটনাটি ঘটেছে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার সিধলা চারআনী স্বতন্দ্র ইবতেদায়ী মাদ্রাসায় (কোড নং-৫২৮৬৮)।

মাদ্রাসার বর্তমান প্রধান শিক্ষক শিউলি আক্তারের লিখিত অভিযোগে জানা গেছে- মাদ্রাসার পূর্বের প্রধান শিক্ষক আবু তাহের অনিয়ম, দুর্নীতি ও জালিয়াতির মাধ্যমে শিক্ষক নিয়োগদানের ঘটনায় ২০১৭ সনে বরখাস্ত হন। এরপর তিনি ম্যানেজিং কমিটি কর্তৃক প্রধান শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়ে এ মাদ্রাসায় দায়িত্ব পালন করছেন। বরখাস্ত হওয়ার পর আবু তাহের উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে ম্যানেজ করে ২০২০ সনে নিজেকে প্রধান শিক্ষক দাবি করে ভুয়া শিক্ষকদের এমপিওভুক্তির জন্য কারিগরি ও শিক্ষা মন্ত্রণালয়ে একটি তালিকা প্রেরণ করেন। এ জালিয়াতির ঘটনার প্রতিকার চেয়ে তিনি লিখিতভাবে সংশ্লিষ্ট অধিদপ্তর, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার লিখিত অভিযোগ করেন। কিন্তু অজ্ঞাত কারনে অদ্যবধি পর্যন্ত তিনি জালিয়াতির ঘটনায় কোন প্রতিকার পাননি। প্রকৃত শিক্ষকদের নাম এমপিওভুক্তকরনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

মাদ্রাসার শিক্ষক আব্দুল হালিম (জমিদাতা ও প্রতিষ্ঠাতা ছেলে) জানান, দীর্ঘ বছর ধরে বিনা বেতনে শিক্ষার্থীদের পাঠদান করে আসছেন তাঁরা। বর্তমানে অনাহারে-অর্ধাহারে ধার-দেনা করে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন তাঁরা।
মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ চাঁন মিয়া এ জালিয়াতির ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

এ বিষয়ে মন্তব্য জানতে ঘটনার সময় দায়িত্ব পালনকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সাইফুল আলমের ০১৭২১-৫০৯২২৩ এ মোবাইল নম্বরে একাধিকবার কল করা হলে কেউ রিসিভ করেনি। এছাড়া মাদ্রাসার বরখাস্তকৃত প্রধান শিক্ষক আবু তাহেরের ০১৯২৫-৩০১৭১৬ এ মোবাইল নম্বরে কল করা হলে সংযোগটি বন্ধ পাওয়া যায়। বর্তমান উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান- তদন্ত সাপেক্ষে এ ঘটনাটি সংশ্লিষ্ট অধিদপ্তরকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য অবগত করবেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ জানান- উপজেলা মাধ্যমিক কর্মকর্তার তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে শিক্ষকদের নাম এমপিওভুক্তির তালিকায় স্বাক্ষর করেছেন তিনি। এক্ষেত্রে অনিয়ম হয়ে থাকলে তদন্ত সাপেক্ষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করবেন তিনি।