নড়াইলে বঙ্গবন্ধু’র ৭ মার্চের ভাষণ আত্মস্থসহ বাবা-মাকে সেবা করার শর্তে ৭ জনের মুক্তি

0
18
নড়াইলে বঙ্গবন্ধু'র ৭ মার্চের ভাষণ আত্মস্থসহ বাবা-মাকে সেবা করার শর্তে ৭ জনের মুক্তি
নড়াইলে বঙ্গবন্ধু'র ৭ মার্চের ভাষণ আত্মস্থসহ বাবা-মাকে সেবা করার শর্তে ৭ জনের মুক্তি

স্টাফ রিপোর্টার

বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ০৭ মার্চের ভাষণ আমাদের স্বাধীনতার সংগ্রামের মূলমন্ত্র। ২০১৭ সালের ৩০ শে অক্টোবর ইউনেস্কো এই ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয়। একজন বাঙালি হয়ে এ ঐতিহাসিক দলিল জানা নিজের অস্তিত্ব জানার মতই প্রয়োজন। বঙ্গবন্ধু, মহান স্বাধীনতা, দেশপ্রেম যে ব্যাক্তি হৃদয়ে ধারণ করেন সে কখনো মা/দকের করাল গ্রাসে নিমজ্জিত থাকতে পারেনা। কিন্তু সে জন্য আগে জানা প্রয়োজন সেই মহান ভাষণের বাণী।

নড়াইল জেলায় সর্বপ্রথম বারের মত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ অর্থসহ আত্মস্থ করার শর্তে ৮ জন আসামিকে কারাবাসের বদলে প্রবেশন কর্মকর্তার কাছে প্রেরণ করা হয়েছিল। যদিও সেখানে বাবা-মায়ের যত্ন নেওয়া, বৃক্ষরোপণ, বে -আইনি কিছু না করা, সকলের সাথে সম্প্রীতি বজায় রেখে চলার শর্তও ছিল কিন্তু প্রবেশনারগণ বঙ্গবন্ধুর ভাষণ আত্মস্থ করে খুব আনন্দিত ছিলেন।

মামলার বিবরণে জানা গেছে, লোহাগড়া উপজেলার কুন্দশী গ্রামের নজরুল হক মৃধার ছেলে ইকরামুল হক মৃধা (৩৫) ও গোপীনাথপুর গ্রামের মফিজুর রহমানের ছেলে সুজন শেখকে (৩০) ২০১৮ সালের একটি মা/দকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে হওয়া মামলায় দোষী সাব্যস্ত করা হয় গত ৩১ জানুয়ারি। ঐ একই দিনে নড়াইলের নড়াগাতি থানার বাঐসোনা গ্রামে ০৬ জন আসামিকে দণ্ডবিধির বিভিন্ন ধারায় দোষী সাব্যস্ত করা হয়। তবে আসামিদের আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে এবং তাদের অপরাধের মাত্রা বিবেচনায় কারাদণ্ডের পরিবর্তে উল্লেখিত শর্তসহ সাতটি শর্তে তাদের প্রবেশনে প্রেরণ করেন আদালত।

প্রবেশনের সকল শর্ত সুচারুরূপে পালন করায় বুধবার (৩১ আগস্ট) জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ২য় আদালতে, নড়াইল এর বিচারক আমাতুল মোর্শেদা তাদের গত কাল চূড়ান্ত মুক্তি প্রদান করেন।