বরেণ্য চিত্রশিল্পী সুলতানের ৯৮তম জন্মবার্ষিকীতে সুলতান সংগ্রহশালায় বিভিন্ন আয়োজন

0
9
বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী উপলক্ষে ১২ দিনব্যাপি সুলতান মেলা শুরু
বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান

স্টাফ রিপোর্টার

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে এস. এম. সুলতান স্মৃতি সংগ্রহশালা ও শিশুস্বর্গ চত্ত্বরে ১০আগষ্ট দিনব্যাপি বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় নড়াইল জেলা প্রশাসন ও এস.এম সুলতান স্মৃতি সংগ্রহশালার উদ্যোগে এ সকল অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব আয়োজনের মধ্যে ছিল কোরআন খতম, শিল্পীর সমাধিতে পুষ্পমাল্য অর্পণ, দোয়া মাহফিল, প্রামাণ্যচিত্র প্রদর্শনী কক্ষ “ফিরে দেখা সুলতান” এর শুভ উদ্বোধন, শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী, দিনব্যাপি আর্টক্যাম্প এবং শিল্পীর নিজ হাতে গড়া প্রতিষ্ঠান শিশুস্বর্গের শিশুদের চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় নড়াইলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন একাডেমির প্রায় ২শ জন শিশু অংশগ্রহণ করে। একই সাথে আর্ট ক্যাম্পে অংশ নিয়েছেন দেশের বিভিন্ন জেলার ২৫জন চিত্রশিল্পী। তাঁর মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক চিত্রশিল্পী সৈয়দা মাহবুবা করিম, দেশ বরেণ্য চিত্রশিল্পী তরুণ ঘোষ, কিরীটি রঞ্জন বিশ্বাসসহ অন্যান্য শিল্পীগণ।
প্রতিযোগিতা ও আর্টক্যাম্প শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক চিত্রশিল্পী সৈয়দা মাহবুবা করিম, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ ফকরুল হাসান ও চিত্রশিল্পী তরুণ ঘোষ শিল্পীদের সম্মাননা প্রদান করেন।

শিল্পীর জন্মবার্ষিকী কর্মসূচিতে উপস্থিত ছিলেন এস. এম. সুলতান স্মৃতি সংগ্রহশালার সভাপতি ও জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান, জেলা পুলিশ সুপার প্রবীর কুমার রায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক চিত্রশিল্পী সৈয়দা মাহবুবা করিম, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ ফকরুল ইসান, জেলা কালচারাল অফিসার হায়দার আলী, সংগ্রহশালার কিউরেটর তন্দ্রা মুখার্জীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।