নড়াইলে বিএডিসির তড়িৎ পদক্ষেপে ১শ’ একর জমির ফসল রক্ষা পেল

0
7
ধান

স্টাফ রিপোর্টার

নড়াইলে বিএডিসির তড়িৎ পদক্ষেপে ১শ একর জমির ফসল রক্ষা পেল। বিএডিসির একটি সেচ পাম্প চিত্রা নদীতে বিলীন হওয়ায় এসব জমির বোরো ধান ফসলহাণীন আশংকা দেখা দেয়। পরে ক্ষতিগ্রস্থ কৃষকদের আবেদনের পেক্ষিতে রোববার (২৭ মার্চ) বিএডিসির একটি টিম ওই এলাকা পরিদর্শন করে নতুন করে একটি সেচ পাম্প দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরে সে পাম্প স্থাপন করে জমিতে পানি দেওয়ার ব্যবস্থা করা হয়। আর মাত্র ক’দিন পরই এই মাঠ থেকে সোনালী ফসল উঠবে।

জানা গেছে, নড়াইলে বিএডিসির কেজেকে (খুলনা, যশোর ও কুষ্টিয়া) প্রকল্পের অধীনে নামমাত্র খরচে নড়াইল পৌরসভার উজিরপুরে চিত্রা নদীর তীরে ৫ কিউসিক বিদ্যুৎ চালিত সেচ পাম্প স্থাপন করা হয়। এতে স্থানীয় উজিরপুর বিলের শতাধিক কৃষক বছরে তিনটি ফসলের চাষ করে আসছেন। বুধবার (২৩ মার্চ) চিত্রা নদীর তীরে স্থাপন করা এই পাম্প হাউস হঠাৎ করেই পানির চায়ে নদী গর্ভে বিলীন হয়ে যায়। ফলে নদী থেকে পানি নিয়ে প্রায় ১ কিঃমিঃ দূরের উজিরপুর বিলের প্রায় ১শ একর জমিতে পানি দেওয়া বন্ধ হয়ে যায়।

এ সেচ পাম্প দেখভালের দায়িত্বে থাকা আদর্শ কৃষক সমবায় সমিতির সদস্য উজিরপুর গ্রামের পবিত্র ঘোষাল বলেন, সেচ পাম্প নদী গর্ভে বিলীন হওয়ায় কয়েকদিন ধান গাছে কোন পানি দেওয়া সম্ভব হয়নি না। পানি না পেয়ে অনেক জায়গার মাটিও শুকিয়ে যায়। পরে যশোর থেকে নতুন পাম্প এনে বুধবার থেকে এসব জমিতে আবার নতুন করে পানি দেওয়া শুরু হয়েছে। এটি স্থাপন করা সম্ভব না হলে শতাধিক কৃষকের স্বপ্ন ভেঙ্গে যেত।

বিএডিসি নড়াইলের উপ সহকারী প্রকৌশলী মোঃ ইমরান হোসেন বলেন, কৃষকদের আবেদনের প্রেক্ষিতে রোববার সেচ পাম্প এবং ফসলি এলাকায় বিএডিসির একটি টিম পরিদর্শন করে নতুন সেচ পাম্প বসানোর সিদ্ধান্ত নেয়।