একুশেপদকপ্রাপ্ত লোককবি বিজয় সরকারের জন্মবার্ষিকী পালিত

3
2

স্টাফ রিপোর্টার

একুশেপদকপ্রাপ্ত লোককবি বিজয় সরকারের ১১৯তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। বাংলাদেশের কবিগানের অন্যতম প্রাণপুরুষ এই কবির জন্মদিন উপলক্ষে রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেলে বিজয় ফাউন্ডেশনের উদ্যোগে সীমিতভাবে বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল কবির জন্মস্থান সদরের বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে বিজয় মঞ্চে কবির প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, আলোচনা সভা এবং বিজয়গীতি পরিবেশন। বিজয় মঞ্চে স্থানীয় বাঁশগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিজয় ফাউন্ডেশনের যুগ্ম আহবায়ক আকরাম শাহীদ চুন্নু, বিজয় ভক্ত রণজিৎ বিশ্বাস, কানাইলাল কুন্ডু প্রমুখ।
জানা যায়, একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন বিজয় সরকার। এক হাজার ৮০০ বেশি গান লিখেছেন তিনি। শিল্পকলায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন।

১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি সদরের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের হাওড়ার বেলুডে বার্ধ্যকজনিত পরলোকগমন করেন। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন।

‘তুমি জাননা রে প্রিয় তুমি মোর জীবনের সাধনা’,‘এ পৃথিবী যেমন আছে তেমনই ঠিক রবে, সুন্দর এই পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে’, ‘পোষা পাখি উড়ে যাবে স্বজনী একদিন ভাবি নাই মনে’,‘জানিতে চাই দয়াল তোমার আসল নামটা কি’এ রকম অসংখ্য গানের স্রষ্টা চারণ কবি বিজয় সরকারের গান গ্রাম এখনও গ্রাম বাংলার মানুষের মুখে মুখে ফেরে।