প্রধানমন্ত্রীর ‘শিক্ষা সহায়তা ব্যবস্থাপনা ও উপবৃত্তি বাস্তবায়ন’ বিষয়ক কর্মশালা

0
2
নড়াইলে অগ্নিকান্ডে

স্টাফ রিপোর্টার

নড়াইলে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উদ্যোগে ‘শিক্ষা সহায়তা ব্যবস্থাপনা ও উপবৃত্তি বাস্তবায়ন’ বিষয়ক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়রী) সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পরিচালক কাজী দেলোয়ার হোসনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক নাসরিন আফরোজ।

কর্মশালায় ৬ষ্ঠ শ্রেণি থেকে স্নাতক পর্যায় পর্যন্ত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি, গুরুতর আহত ও দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত শিক্ষার্থীদের সহায়তা কার্যক্রম সম্পর্কে বিস্তারিত অবগত করেন ট্রাস্টের পরিচালক কাজী দেলোয়ার হোসন এবং সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) রেজওয়ানা আক্তার জাহান। নড়াইল থেকে ভার্চুয়াল মাধমে মতবিনিময়ে অংশগ্রহন করেন নড়াইল জেলা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফকরুল হাসান, জেলা শিক্ষা অফিসার এস এম ছায়েদুর রহমান, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, সাধারন সম্পাদক শামীমূল ইসলাম টুলু, লোহাগড়া সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হায়াতুর রহমান প্রমুখ।

জানা গেছে, জেলায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে ২০২১-২২ অর্থ বছরে ১ হাজার ৩৭১জন দরিদ্র ও মেধাবী শিক্ষা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উপবৃত্তি ও টিউশন ফি পান, যে অর্থের পরিমান ৬৮ লাখ ৬৫ হাজার ৬৮০টাকা। কর্মশালায় শিক্ষক ও সাংবাদিকরা অভিযোগে জানান, অধিকাংশ শিক্ষার্থী বিকাশ, নগদ, রকেট-এ মোবাইল একাউন্টের মাধ্যমে এসব সহায়তা উত্তোলন করলেও উপবৃত্তিপ্রাপ্ত প্রায় ৫ থেকে ১০ ভাগ শিক্ষার্থী মোবাইল অপারেটিং জটিলাতায় উপবৃত্তি প্রাপ্তিতে বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছেন। ফলে অনেকে উপবৃত্তি থেকে বঞ্চিত হচ্ছেন। বক্তারা কর্মশালায় শিক্ষার্থীদের স্কুল ব্যাংকিং-এর মাধমে এই উপবৃত্তি প্রদানের পরামর্শ প্রদান করেন।

শিক্ষা সহায়তা কার্যক্রমের অংশীজন হিসেবে বর্ণিত কর্মশালা জেলা প্রশাসন, জেলা শিক্ষা অফিস, উপজেলা প্রশাসন, সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও সাংবাদিকসহ মোট ৪৪জন এ কর্মশালায় অংশগ্রহণ করেন।