৬৪ জেলার মধ্যে ৬১টিতে বিসিক শিল্প নগরী গড়ে উঠলেও স্বাধীনের ৫০ বছরে নড়াইলে গড়ে উঠেনি

0
8
৬৪ জেলার মধ্যে ৬১টিতে বিসিক শিল্প নগরী গড়ে উঠলেও স্বাধীনের ৫০ বছরে নড়াইলে গড়ে উঠেনি
৬৪ জেলার মধ্যে ৬১টিতে বিসিক শিল্প নগরী গড়ে উঠলেও স্বাধীনের ৫০ বছরে নড়াইলে গড়ে উঠেনি

স্টাফ রিপোর্টার

অনুকূল পরিবেশ সত্তেও স্বাধীনতার ৫০ বছরেও নড়াইলে বিসিক শিল্প নগরী গড়ে উঠেনি । ১৯৯০ সালে নড়াইলের রঘুনাথপুরে শিল্প নগরী স্থাপনে ভূমি মন্ত্রণালয় জমি অধিগ্রহণের চূড়ান্ত অনুমোদন দিলেও জমির মালিকদের ক্ষতিপূরণের টাকা শিল্প মন্ত্রণালয় ছাড় না দেওয়ায় জমি অধিগ্রহন কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং নড়াইলের ব্যবসায়ী মহল শিল্প নগরী স্থাপনে নানাবিধ পদক্ষেপ নিলেও তা আলোর মুখ দেখেনি। সর্বশেষ ২০২১ সালে শহরতলি ধোপাখোলায় প্রায় ২শ একর জায়গা নির্ধারণ করে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। গত ২৫ ডিসেম্বর বিসিক চেয়ারম্যান নড়াইলে এসে বিসিক শিল্প নগরি স্থাপনের ব্যাপারে আশ্বাস প্রদান করেছেন। জানা গেছে, দেশের ৬৪ জেলার মধ্যে নড়াইল, মাগুরা ও বান্দরবান জেলা বাদে ৬১টি জেলায় বিসিক শিল্পনগরী গড়ে উঠেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৮৪ সালে নড়াইল জেলা হিসেবে প্রতিষ্ঠত হবার পর ১৯৮৮ সালে বিসিক শিল্পনগরী স্থাপনের জন্য শহরের রঘুনাথপুর মৌজায় ১৫ একর জমি নির্বাচন করা হয়। ১৯৯০ সালের ১১ জুন ভূমি মন্ত্রণালয় জমি অধিগ্রহণের চূড়ান্ত অনুমোদন দেয় এবং জমির মালিকদের ক্ষতিপূরণ বাবদ ৪ লাখ ৯৮ হাজার টাকা নির্ধারণ করা হলেও পরে শিল্প মন্ত্রণালয় থেকে টাকা ছাড় না পাওয়ায় জমি অধিগ্রহন কার্যক্রম বন্ধ হয়ে যায়।

এর ৮ বছর পর ১৯৯৮ সালে নতুন করে শহরতলি বোড়াবাদুরিয়া-সীমাখালি মৌজার ১৫ একর জমি নির্বাচন করে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রতিবেদন দাখিল করা হলেও নড়াইলের ব্যবসায়ীদের একটি অংশ এটা সন্ত্রাসী এলাকা এবং অনুন্নত যোগাযোগ ব্যবস্থার কথা বলে এ জায়গার বিরোধিতা করলে শিল্প নগরির কার্যক্রম থেমে যায়।

২০১৬ সালের ৮ নভেম্বর শহর থেকে ৪ কিঃমিঃ পশ্চিমে বাশভিটায় শিল্প নগরির জন্য ১৫একর জমি ক্রয়ের সুপারিশ ঢাকায় পাঠানো হলেও বিভিন্ন কারণ দেখিয়ে স্থানীয় একটি মহল এর বাঁধা দেয়। সর্বশেষ ২০২১ সালে শহরের ধোপাখোলা এলাকায় উজিরপুর মৌজায় শিল্প নগরী গড়ে তোলার আশ্বাস দিয়ে জেলা প্রশাসককে ২শ একর জমি অধিগ্রহণের জন্য নির্দেশনা দেওয়ার পর সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে। এভাবে ৩৪ বছরে ৪বার জায়গা নির্ধারণ কার্যক্রমেই সীমাবদ্ধ রয়েছে নড়াইল বিসিক শিল্পনগরীর ।

নড়াইল চেম্বার অব কমার্সের সভাপতি মোঃ হাসানুজ্জামান জানান, নড়াইল-মাওয়া-ঢাকা মহাসড়ক এবং চিত্রা নদীর পার্শ্বে বিসিক শিল্প নগরী গড়ে উঠলে দেশের বড়ো বড়ো ব্যবসায়ী এবং উদ্যোক্তা এখানে শিল্প প্রতিষ্ঠান করার জন্য আগ্রহী হবেন । ফলে নড়াইলের উন্নয়ন ত্বরান্বিত হবে। তিনি আরও বলেন, শুধু জায়গা নির্ধারণ নয়, চাই শিল্প নগরী গড়ে ওঠার জরুরি পদক্ষেপ।

বিসিক নড়াইল কার্যালয়ের উপ-ব্যবস্থাপক মো: মামুনুর রশীদ বলেন, গত ২৫ ডিসেম্বর বিসিক চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান অনির্ধারিত এক সফরে নড়াইলে এসেছিলেন। এদিন বিসিক শিল্প নগরি স্থাপনের ব্যাপারে তিনি আশ্বাস প্রদান করেছেন। নড়াইলে ২শ একর জমির ওপর বিসিক শিল্প নগরি স্থাপনে ডিপিপি প্রনয়ন করে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। তিনি দ্রুত বিসিক শিল্প নগরী গড়ে তোলার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।