আজ (৮ ডিসেম্বর) লোহাগড়া মুক্ত দিবস

11
3
সার ও বীজ বিতরণ

স্টাফ রিপোর্টার

আজ ৮ ডিসেম্বর বুধবার লোহাগড়া মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকবাহিনীর দোসর রাজাকার ও পুলিশ বাহিনীর বিরুদ্ধে ৪ ঘন্টা সন্মুখ যুদ্ধের মাধ্যমে মুক্তিযোদ্ধারা লোহাগড়া থানা পাক সমর্থকদের দখল মুক্ত করে।

লোহাগড়া থানা সদর বাদে বাকী অংশ পূর্ব থেকেই মুক্তিযোদ্ধাদের দখলে ছিল। ৭ ডিসেম্বর রাতে লোহাগড়া থানার মুক্তিযোদ্ধাদের সকল ইউনিট গুলি একত্র হয়ে লক্ষিপাশায় অবস্থিত থানা সদর চতুর্দিক থেকে ঘিরে ফেলে। পরে ভোর ৫টার সময় একযোগে থানা আক্রমণ করে। প্রায় ৪ ঘন্টা তুমুল সন্মুখ যুদ্ধের মাধ্যমে থানায় থাকা পাকবাহিনীর দোসর রাজাকার ও পুলিশ বাহিনী মুক্তিযোদ্ধাদের কাছে পরাজয় বরণ করে এবং আত্মসমর্পণ করে। এ যুদ্ধে ৪জন রাজাকার ও ২জন পুলিশ নিহত হয়। বাকীরা আতœসমর্পণ করে। থানায় থাকা কুখ্যাত খালেক পুলিশকে আহত অবস্থায় গাছে ঝুলিয়ে রেখে নির্মম ভাবে মারা হয়। তবে যুদ্ধে লোহাগড়া থানার কোলা গ্রামের হাবিবুর রহমান ও যশোরের জঙ্গল বাধাল গ্রামের মোস্তফা কামাল তাজ নামে দুইজন বীর মুক্তিযোদ্ধা শহীদ হয়। শহীদ হাবিবুর রহমানকে থানা চত্বরে এবং মোস্তফা কামালকে ইতনা হাই স্কুলের মধ্যে সমাহিত করা হয়।

লোহাগড়া হানাদার মুক্ত দিবস উপলক্ষে বুধবার লোহাগড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কার্যালয় চত্বরে জাতীয় পতাকা উত্তোলন, শোভাযাত্রা ও শহীদ মুক্তিযোদ্ধাদের কবর জিয়ারত, আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।