ওমিক্রন এক উদ্বেগজনক করোনার ধরন!

9
4
ওমিক্রন এক উদ্বেগজনক করোনার ধরন!
ওমিক্রন এক উদ্বেগজনক করোনার ধরন!

ডেস্ক রিপোর্ট

শুক্রবার সম্প্রতি আবিষ্কৃত এবং দক্ষিণ আফ্রিকায় শনাক্ত কোভিড-১৯ স্ট্রেন বি.১.১.৫২৯ এর ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নব্য এই করোনা ভেরিয়েন্টের নামকরণ করা হয়েছে ওমিক্রন।

শ্রেণিবিন্যাস অনুযায়ী ওমিক্রন কোভিড-১৯ ভেরিয়েন্টের মধ্যে সবথেকে বিপজ্জনক, বিশ্বব্যাপী প্রভাবশালী ডেল্টা এবং দুর্বল প্রতিদ্বন্দ্বী আলফা,বিটা ও গামার চেয়ে ওমিক্রন ব্যাপক শক্তিশালী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে বলেছে, “কোভিড-১৯ এপিডেমিওলজিতে ক্ষতিকারণ পরিবর্তনের ইঙ্গিত হিসেবে উপস্থাপিত প্রমাণের ভিত্তিতে বি.১.১.৫২৯ কে উদ্বেগজনক রূপ হিসাবে (ভিওএ) শনাক্ত করেছে, যার নাম রাখা হয়েছে ওমিক্রন।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, সংক্রমণের ক্ষেত্রে কোন পরিবর্তন, গুরুতর অবস্থা বা কোভিড ভ্যাকসিন, টেস্ট ও চিকিৎসার ব্যাপারে ওমিক্রনের গবেষণা সম্পন্ন করতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। বুধবার দক্ষিণ আফ্রিকা থেকে এই ভেরিয়েন্ট সম্পর্কে হু কে প্রথম জানানো হয়। প্রথম ৯ নভেম্বর সংগ্রহিত একটি নমুনা থেকে এই স্ট্রেন শনাক্ত করা হয়, দক্ষিণ আফ্রিকায় এই সংক্রমণ বেশী ছড়িয়েছে।

এদিকে শনিবার (২৭ নভেম্বর) সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠেয় ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বিতীয় বিশেষ অধিবেশন’ এ অংশ নিতে যাত্রার প্রাক্কালে এক বার্তায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, সম্প্রতি আফ্রিকাসহ ইউরোপের কিছু দেশে ছড়িয়ে পড়া ‘ওমিক্রন’ নামক করোনার নতুন একটি ভ্যারিয়েন্ট বিষয়ে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় অবগত রয়েছে এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে এ বিষয়ে করণীয় প্রয়োজনীয় ব্যবস্থাসমূহ ও গ্রহণ করা হচ্ছে।