নড়াইলে প্রস্তাবিত ৪ লেন সড়কের বিপক্ষে ব্যবসায়ীদের যা জানালেন এমপি মাশরাফী

7
65
নড়াইলে প্রস্তাবিত ৪ লেন সড়কের বিপক্ষে ব্যবসায়ীদের যা জানালেন এমপি মাশরাফী
নড়াইলে প্রস্তাবিত ৪ লেন সড়কের বিপক্ষে ব্যবসায়ীদের যা জানালেন এমপি মাশরাফী

স্টাফ রিপোর্টার

নড়াইল শহরে প্রস্তাবিত ৪ লেন সড়কের বিপক্ষে অবস্থানকারী ব্যবসায়ীদর সাথে মতবিনিময় করলেন নড়াইল-২ আসনের এমপি ক্রিকেট তারকা মাশরাফী বিন মোর্ত্তজা। এমপি ব্যবসায়ীদেরকে আশ্বস্থ করে বলেন, ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পূনর্বাসন না করে মার্কেট ভাঙ্গা হবে না।

নড়াইল শহরের ভেতর দিয়ে ৪ লেন রাস্তা নির্মাণের সময় যেসব মার্কেট ও দোকান ভাঙ্গা পড়বে সেসব মার্কেটের ব্যবসায়ীদের ক্ষতিপূরণসহ শহরের মধ্যে নতুন মার্কেট নির্মাণ করে তাদের পজিশন (ঘর দেওয়ার) দেওয়ার ব্যবস্থা করা হবে। শহরের যানজট কমাতে এবং জেলার সার্বিক উন্নয়নের জন্য ৪ লেন সড়কের বিকল্প নেই বলে তিনি মত প্রকাশ করেন।

মার্কেট ভাঙ্গার আগে তাদের পূনর্বাসনের ব্যবস্থা করে দিলে ৪ লেনে আপত্তি নেই বলে ব্যবসায়ীরা জানান। শনিবার (২ অক্টোবর) সন্ধ্যায় শহরের রূপগঞ্জ কালি বাড়ি মন্দিরের একটি কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত থেকে মতবিনিময়ে বক্তব্য দেন নড়াইল পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আনজুমান আরা, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির সদস্য মাশরাফীর বাবা গোলাম মোর্ত্তজা স্বপন, নড়াইল রূপগঞ্জ শিল্প ও বনিক সমিতির সাবেক সভাপতি সন্তু ঘোষ, ব্যবসায়ী মুক্তিযোদ্ধা মোঃ আবুল কালাম আজাদ, কবির হোসেন প্রমুখ।

প্রসঙ্গত, গত ২৭ সেপ্টম্বর শহরের ভেতর দিয়ে প্রস্তাবিত ৪ লেনের পক্ষে এবং ৪ লেন না করে রাস্তা প্রশস্তকরণের পক্ষে সরকার সমর্থিত দুই গ্রুপ নড়াইল প্রেসেক্লাবের সামনে একই সময়ে মানববন্ধন করে। এ সময় কর্মসূচিকে পালনকে কেন্দ্র করে দু’গ্রুপের মধ্যে হাতাহাতি ও গাড়ী ভাংচুরের ঘটনা ঘটে। এদিন ৪ লেনের পক্ষে অবস্থান করা নেতৃবৃন্দ জানান, একটি মহল নড়াইলের উন্নয়ন চায়না বলে ৪ লেনের বিপক্ষে ষড়যন্ত্র করছে। তারা ৪লেন সড়ক বাস্তবায়নের পক্ষে মত প্রকাশ করেন।

অপরদিকে ৪লেন না করে সড়ক প্রশস্তকরণের পক্ষের নেতৃবৃন্দ জানান, শহরের ভেতর দিয়ে ৪ লেন সড়ক হলে জেলা পরিষদ, নড়াইল পৌরসভা ৫টি মার্কেটসহ ৫শতাধিক দোকান ভাঙ্গতে হবে। এতে ৩ হাজারের বেশী দোকান মালিক, ব্যবসায়ী ও কর্মচারিকে পথে বসতে হবে। তাদের কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতি হবে। যে সড়ক আছে তা প্রশস্তকরণ করা হোক। সাধারণ মানুষের ক্ষতিসাধন করে এ রকম প্রকল্প আমরা চাই না।

উল্লেখ্য, শহরতলি সীতারামপুর থেকে শহরের ভেতর দিয়ে মালিবাগ পর্যন্ত ৫.৮০ কি. মি. প্রস্তাবিত ৪ লেন রাস্তার জন্য প্রায় ১শ ৮০ কোটি টাকার একটি প্রকল্প প্রি- একনেকে অনুমোদন হয়েছে এবং একনেকে পাশ হওয়ার অপেক্ষায় আছে।