কালিয়ার বীর মুক্তিযোদ্ধা কাজী লোকমান হোসেনের যথাযোগ্য রাষ্ট্রীয় মর্যাদায় দা/ফন সম্পন্ন

7
4
কালিয়ার বীর মুক্তিযোদ্ধা কাজী লোকমান হোসেনের যথাযোগ্য রাষ্ট্রীয় মর্যাদায় দা/ফন সম্পন্ন
কালিয়ার বীর মুক্তিযোদ্ধা কাজী লোকমান হোসেনের যথাযোগ্য রাষ্ট্রীয় মর্যাদায় দা/ফন সম্পন্ন

স্টাফ রিপোর্টার

বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও নড়াইল জেলা আওয়ামীলীগের সদস্য কাজী সারোয়ার হোসেনের পিতা কালিয়ার বিশিষ্ট গুণী ব্যক্তিত্ব অবসরপ্রাপ্ত উপসচিব বীর মুক্তিযোদ্ধা কাজী লোকমান হোসেন আর নেই। তিনি শুক্রবার (২ জুলাই) দিবাগত রাত ১.৩০টার সময় ঢাকাস্থ সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি দীর্ঘদিন যাবত শারীরিকভাবে অসুস্থ ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ পুত্র, ২ কন্যা, নাতী-নাতনী ও আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। শনিবার (৩ জুলাই) বাদ জোহর জানাজা শেষে বাগুডাঙ্গা পারিবারিক কবরস্থানে তাকে যথাযোগ্য রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। বাগুডাঙ্গা ঐতিহ্যবাহী ঈদগাহ মাঠে অনুষ্ঠিত উক্ত জানাজায় বিভিন্ন অঞ্চল থেকে আগত আত্মীয়-স্বজন, স্থানীয় আলেম-ওলামা, বীরমুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণিপেশার সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করেন।

মরহুমের বড় ছেলে কাজী নাফিউল মজিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক, মেঝে ছেলে ব্যারিষ্টার কাজী শফিঊল যুক্তরাজ্যে আইন পেশায় নিয়োজিত, সেঝে ছেলে কাজী মাইনুল হোসেন সাভার মডেল থানার অফিসার ইনচার্জ ও ছোট ছেলে কাজী এহসানুল করিম অমি পুলিশ পরিদর্শক হিসাবে কর্মরত রয়েছেন। এছাড়া তার বড় মেয়ে কাজী লুৎফুন নেসা বুলির স্বামী ব্রিগেডিয়ার জেনারেল মাসুম ও ছোট মেয়ে কাজী লিমা স্বামী মোঃ শামীম উদ্দিনসহ আমেরিকা প্রবাসী।

কাজী লোকমান হোসেন ১৯৪৪ সালে নড়াইলের কালিয়া উপজেলাধীন বাগুডাঙ্গা গ্রামের সম্ভ্রান্ত কাজী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি মহান স্বাধীনতা পরবর্তী ১৯৭৩ সালে ১ম বিসিএিস কর্মকর্তা হিসেবে সিভিল প্রশাসনে যোগদান করেন এবং উপসচিব পদে পদন্নোতি পেয়ে অত্যন্ত সুনামের সঙ্গে দায়িত্ব পালন শেষে ২০০১ সালে চাকুরী থেকে অবসর গ্রহণ করেন। তিনি নিজনামে প্রতিষ্ঠিত কাজী লোকমান হোসেন ফাউন্ডেশনের সত্ত্বাধিকারী ছিলেন।

মরহুমের বিদে/হী আ/ত্মার শান্তি কামনা করে তার মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন নড়াইল জেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড. গুভাষ চন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, কালিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি হারুন আর রশিদ, সাধারণ সম্পাদক কৃষ্ণপদ ঘোষ, নড়াগাতী থানা আওয়ামীলীগ সভাপতি মোঃ সালাউদ্দিন বশীর, কালিয়া পৌরসভার মেয়র মোঃ ওয়াহিদুজ্জামান হীরা, কালিয়া প্রেসক্লাবের সভাপতি মশিউল হক মিটু, সাধারণ সম্পাদক মোঃ শাহীদুল ইসলাম শাহী, সহসভাপতি মোঃ মাসুমার রহমান মাসুম, শরীফ নাসির মাহমুদসহ সদস্যবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের নের্তৃবৃন্দসহ নড়াইল জেলা, কালিয়া উপজেলা ও নড়াগাতী থানা যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।