নড়াইলে করোনা ভ্যাকসিনের মজুদ শেষ, প্রায় ৭ হাজার গ্রহীতার ২য় ডোজ অনিশ্চয়তায়

53
4
করোনা ভাইরাস
করোনা পরিস্থিতি

শামীমূল ইসলাম

নড়াইলে কোভিড-১৯ ভ্যাকসিনের মজুদ শেষ হয়ে যাওয়ায় টিকাদান কার্যক্রম বন্ধ হয়ে গেছে। নড়াইল সদর উপজেলায় গত মঙ্গলবার থেকে টিকাদান কার্যক্রম শেষ হলেও বৃহস্পতিবার (২০ মে) থেকে লোহাগড়া ও কালিয়া উপজেলায় টিকার মজুদ শেষ হয়ে গেছে। ফলে জেলায় প্রায় ৭হাজার টিকা গ্রহীতার দ্বিতীয় ডোজ অনিশ্চয়তার মুখে পড়েছে।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, সারা দেশের মতো জেলার সদর লোহাগড়া ও কালিয়া উপজেলায় তিনটি কেন্দ্র ৭ ফেব্রুয়ারী থেকে অক্সফোর্ডের প্রথম ডোজের টিকাদান কার্যক্রম এবং ৮এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু হয়। প্রথম পর্যায়ে দুই ধাপে ৩০ হাজার ডোজ আসে। ২৯ হাজার ৯৭২জন প্রথম ডোজের টিকা নিয়েছেন। দ্বিতীয় ডোজের জন্য ২৪ হাজার ডোজ টিকা আসে এবং এ পর্যন্ত ২২ হাজার ৯৪৬জন দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন। গত মঙ্গলবার (১৮মে) থেকে সদর উপজেলায় টিকাদান কার্যক্রম এবং বৃহস্পতিবার (২০মে) কালিয়া ও লোহাগড়া উপজেলায় টিকাদান শেষ হয়েছে। এখনও ৬হাজার ৭২৯জন দ্বিতীয় ডোজের টিকা নিতে পারেননি। এদিকে কয়েক’শ ডোজ টিকা সঠিকভাবে প্রয়োগ না করায় নষ্ট (ওয়েষ্টেজ) হয়েছে।

সিভিল সার্জন ডাঃ নাছিমা আক্তার বলেন, মজুদ শেষ হয়ে যাওয়ায় টিকাদান কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজের টিকার অনিশ্চয়তা কেটে গেলে এবং সরকারি নির্দেশনা পাওয়া গেলে পূনরায় এ কার্যক্রম শুরু করা সম্ভব হবে বলে জানান।