নড়াইলে ব*য়স জ*টিলতায় ষষ্ঠ শ্রেণিতে ভ*র্তির আ*বেদনের সুযো*গ পা*চ্ছে না

2
46

স্টাফ রিপোর্টার

নড়াইলে পঞ্চম শ্রেণি উ*ত্তীর্ণ হওয়া অসংখ্য শিক্ষার্থী বয়স জ*টিলতায় ষষ্ঠ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদনের সুযো*গ পাচ্ছে না। গত ১৭ ডিসেম্বর থেকে অনলাইনে এ ভর্তির আবে*দনের কার্যক্র*ম শুরু হয়েছে। চলবে আগামি ২৭ ডিসেম্বর পর্যন্ত। সংশ্লিষ্ট কর্তৃপ*ক্ষ জানিয়েছেন, যেসব শিক্ষা*র্থীর ব*য়স জ*ন্ম সনদে এগার বছ*রের ক*ম রয়েছে তাদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির সুযো*গ নেই। ফ*লে অসংখ্য শি*ক্ষার্থীর ব*য়স কম হওয়ার কারনে তাদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির অনি*শ্চয়তা দেখা দিয়েছে।

জানা গেছে, পঞ্চম শ্রেণি উ*ত্তীর্ণ হয়ে পরবর্তী ক্লাসের জন্য মনো*নীত হওয়া শিক্ষার্থী এবং তাদের অভি*ভাবকরা অ*নলাইনে ভর্তির আ*বেদনের জন্য বিভিন্ন কম্পিউটারের দোকানে গে*লে যাদের ব*য়স এগার ব*ছরের কম তাদের নাম স*ফটওয়ার নি*চ্ছে না। ফলে অনেক শিক্ষা*র্থী জ*ন্ম সনদের ব*য়সের হি*সেব না করে বয়*স পরিবর্তন করে আবেদন করছেন। আবার অনেকে পরবর্তীতে কি হয় কি না হয় সেই ভ*য়ে আবেদন করছেন না। তাদের বক্তব্য সংশ্লিষ্ট ম*ন্ত্রণালয় থেকে নতুন নি*র্দেশনার অপে*ক্ষায় রয়েছেন। অনেকে সংশিষ্ট পৌ*রসভা এবং ইউনিয়নে ব*য়স সংশো*ধনের চেষ্টা করেও পারেনি।

নড়াইল শহরের মিতা ফটোস্ট্যাটের মালিক মোঃ হাফিজুর রহমান জানান, তার দো*কানে এ পর্যন্ত কমপক্ষে ২২জন শিক্ষা*র্থী অনলাইনে ভ*র্তির আ*বেদন করতে এসেছেন যাদের ব*য়স এগার বছ*রের কম। কিন্তু স*ফটওয়ারে তা*দের না*ম না নেওয়ায় তারা ভ*র্তির আ*বেদন করতে না পেরে ফি*রে গেছে। অনেকে বয়*স পরিবর্তন করে আ*বেদনের চেষ্টা করছে।

নড়াইল শহরের এক অভিভা*বক প্রভাষক কল্যাণ দাস অভিযোগে জানান, তার স*ন্তান ক*নিষ্ক ক*ল্যাণ দা*সের জ*ন্ম ১৯-১১-২০১০ তারিখ। সে অনুযায়ী নড়াইল শহরের শিব শংকর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০১৫ সালে প্রথম শ্রে*ণিতে ভর্তি হয়। এ বছর সে পঞ্চম শ্রেণি পাশ করেছে। এখন অনলাইনে স*ন্তানের ভ*র্তির আবেদন করতে গেলে এগার বছর পূর্ণ না হওয়ায় আ*বেদন করা যাচ্ছে না। প্রাইমারী স্কুল কর্তৃপ*ক্ষ জে*নে শু*নে প্রথম শ্রেণিতে ভর্তি করলেও কখনও কোনো সংশো*নী বা সম*স্যার কথা বলেনি। এখন সে যদি ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে না পারে তাহলে এ দা*য় কার!

নড়াইল সরকারি বালক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক (দা*য়িত্বপ্রা*প্ত) বিপুল পাঠক বলেন, এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শি*ক্ষা অ*ধিদপ্তর থেকে ষষ্ঠ শ্রেণিতে এগার বছর বয়*স বেঁ*ধে দেওয়া হয়েছে। খোঁ*জ নিয়ে জে*নেছি সারা দেশেই একই স*মস্যা তৈরি হয়েছে। শু*নেছি অনেকেই ব*য়স পরি*বর্তন করে অ*নলাইনে ভ*র্তির আবেদন করছে। ব*য়স সংশো*ধনের সুযো*গ আসলেও আসতে পারে, দেখা যাক কি হয়।

এ ব্যাপারে নড়াইল জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ হুমায়ুন কবির জানান, ২০০৯ সাল থেকে জ*ন্ম সন*দ অনুযায়ী ৬ বছর পূর্ণ হলে প্রথম শ্রেণিতে ভর্তির নিয়ম চা*লু হয়। এর কম বয়*সে যদি কোনো স্কুল ভর্তি করে তাহলে বুঝতে হবে এখানে সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা অফিসার বা স্কুল ক*র্তৃপ*ক্ষের গা*ফিল*তি ছিল। এখানে তাদের কিছু করণীয় নেই বলে জানান।

এ ব্যাপারে জেলা শিক্ষা অফিসার মোঃ ছায়েদুর রহমান বলেন, বর্তমানে জাতীয় নীতিমালা অনুযায়ী এগার বছর পূর্ণ হলেই ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়া যাবে। কিন্তু যেসব শিক্ষার্থীর ব*য়স এগার বছর পূর্ণ হয়নি তাদের জন্য কোনো নির্দেশনা আছে কিনা এ প্রশ্নে তাদের কাছে অন্য কোনো নির্দেশনা নেই বলে জানান।