নড়াইলের লোহাগড়ায় চলছে ক্লাস! স্বা’স্থ্য ঝুঁ’কিতে শিক্ষক-শিক্ষার্থী।

3
25
করোনা প্রতিরো*ধে নড়াইলকে বিভিন্ন রে'ড, ইয়োলো ও গ্রীন জোনে বিভক্ত
করোনা প্রতিরো*ধ

স্টাফ রিপোর্টার

লোহাগড়ায় সরকারি আদে’শের তোয়া’ক্কা না করে মাধ্যমিক বিদ্যালয় ও আলিয়া মাদ্রাসায় এ্যা’সাইন্টমেন্টের নামে বা’ধ্যতামূলক হা’জির হতে হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থীদের। করো’নার কারণে সরকার শিক্ষা প্রতিষ্ঠান আগামি ১৯ ডিসেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করলেও লোহাগড়ায় মা’না হচ্ছেনা সরকারি আদেশ। সরকারি ছু’টি থাকলেও শিক্ষকদের নিয়মিত স্বা’ক্ষর করতে হচ্ছে সরকারি হা’জিরা খাতায় এবং উপস্থিত হতে হচ্ছে শিক্ষার্থীদেরও।

শিক্ষকদের হা’ছি, কা’শি ও শ্বা’সক’ষ্টসহ যে কোন অ’সু’স্থ্যতায় নিতে হচ্ছে নৈমি’ত্তিক ছু’টি। শিক্ষক-কর্মচারীদের প্রতিষ্ঠানে অবস্থান করতে হচ্ছে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত। নাম প্রকা’শে অ’নি’চ্ছুক মাধ্যমিক বিদ্যালয়ের একজন সহকারি প্রধান শিক্ষক জানান, প্রতিষ্ঠান প্রধানের নির্দেশে বিভিন্ন দিন বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের উপস্থিত করে এক দেড় ঘন্টা ক্লাস নিতে হচ্ছে। বা’কী শিক্ষকদের কাজ না থাকলেও এক জায়গায় জড়ো হয়ে আ’ড্ডা দিতে হচ্ছে।

কা’রোমু’খে নাই মাস্ক বা প্রতিষ্ঠানে নাই কোন হ্যা’ন্ড সে’নিটা’ইজার সামগ্রী। অথচ শীতে করো’নার প্রকো’প বৃ’দ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে বিধা’য় সরকার বারবার সত’র্ক করলেও মা’নতে নারা’জ ওই সব প্রতিষ্ঠানের প্রধানগণ।

খোজঁ নিয়ে জানা গেছে, উপজেলার অধিকাংশ প্রতিষ্ঠান চলছে একই ভাবে। আবার কোন কোন শিক্ষা প্রতিষ্ঠান পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে ও বলে জানা গেছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের পরিদর্শক চন্দ্রলিকা দাশ নিয়মিত পরিদর্শন করছেন শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত শিক্ষকদের উপস্থিতি এবং প্রতিষ্ঠান ছুটি থাকা সত্বেও হা’জিরা খাতায় স্বা’ক্ষর করা সমী’চীন কিনা এ বিষয়ে নড়াইল জেলা শিক্ষা অফিসার মোঃ ছায়েদুর রহমানের নিকট জানতে চাইলে তিনি বলেন, আমিই প্রতিষ্ঠান প্রধানদের ওই নিদের্শনা দিয়েছি। এ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের ঝুঁ’কির মধ্যে ঠে’লে দেওয়া এ দা’য় কার, প্রতিষ্ঠান প্রধান, জেলা শিক্ষা অফিসারের, না সরকারের? সাধারণ শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে চলছে এ নিয়ে ব্যাপক জ’ল্পনা- কল্প’না।