বেকা’রত্ব দূর করতে প্রা’ণিসম্পদ খাতে ৯শ’ কোটি টাকা প্রণোদনা দেবে সরকার

169
13
শ ম রেজাউল করিম
শ ম রেজাউল করিম

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করো’নাভাই’রাস মহামা’রীতে সৃষ্ট বেকা’রত্ব দূর করতে প্রান্তিক পর্যায়ে প্রা’ণিসম্পদ খাতে ৯শ’ কোটি টাকা প্রণোদনা দেয়া হবে বলে জানিয়েছেন মৎ’স্য ও প্রা’ণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।

তিনি বলেন, করো’নাকালে বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে বড়খাত পো’শাক শিল্প ও প্রবাসী আয় বিভিন্নভাবে বা’ধাগ্র’স্ত হয়েছে। বিদেশ থেকে অনেক মানুষ বে’কার হয়ে দেশে ফিরেছেন। এছাড়া দেশেও অনেকে কাজ হা’রানোয় বে’কারত্ব বে’ড়েছে। বেকা’রত্ব দূর করতে মা’ছ, মাং’স, দু’ধ, ডি’ম উৎপাদন ও বিপনন প্রক্রিয়ায় বিনিয়োগ করবে সরকার।

শনিবার (২১ নভেম্বর) শ ম রেজাউল বরিশালের উপশহর কাশিপুরে প্রা’ণিসম্পদ অধিদপ্তরের অ’ধীন ব্ল্যা’ক বেঙ্গল জাতের ছা’গল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের উদ্যোগে ও জেলা প্রা’ণিসম্পদ দপ্তরের সহযোগিতায় জেলা ছা’গল উন্নয়ন খামার কার্যক্রমের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন, আমরা বেকা’রদের স’ক্ষম করে গ’ড়ে তুলতে চাই, উদ্যোক্তা হিসেবে বে’কারদের গ’ড়ে তুলতে চাই, গ্রামীণ অর্থনীতিকে সচল রাখতে চাই। এজন্য মানুষের পু’ষ্টি ও আমি’ষের চাহিদা মে’টানোর সবচেয়ে বড় খাতকে আমরা বড় আ’কারে বি’স্তার ঘ’টাতে চাই।

মন্ত্রী বলেন, করো’নাভাই’রাস, অম্পা’ন, বৃষ্টি ও ব’ন্যার জন্য প্রা’ণিসম্পদ খাতে প্রা’ন্তিক পর্যায়ের ক্ষ’তিগ্র’স্তদের ৯শ’ কোটি টাকা প্রণোদনা দেয়া হবে। এতবড় প্রণোদনা দেশের ইতিহাসে এই খাতে এই প্রথম।

তিনি বলেন, ভরাট পুকুরে মা’ছ চাষ, গবা’দি প’শু, হাঁ’স-মুর’গী, ছা’গল-ভে’ড়া পালনের জন্য বিনামূল্যে সহযোগিতা ও সহজ শর্তে ঋ’ণ হিসেবে এই প্রণোদনা দেওয়া হবে। গ্রামের একটা মানুষও যাতে বে’কার না থাকে, সেই লক্ষ্যকে সামনে রেখে এই উদ্যোগ নেয়া হয়েছে। (সূত্রঃ বাসস)