আর মাত্র ৫টি স্প্যা’ন ব’সানো হলেই পুরো পদ্মা সেতু দৃশ্যমান হবে

258
18

ডেস্ক রিপোর্ট

মাত্র ৬ দিনের ব্যবধানে শুক্রবার (৬ নভেম্বর) পদ্মা সেতুর ৩৬তম স্প্যা’ন ব’সানো হয়েছে। এতে সেতুর ৫ হাজার ৪শ’ মিটার দৃশ্যমান হয়েছে। আর মাত্র ৫টি স্প্যা’ন ব’সানো হলেই পুরো ৬ হাজার ১৫০মিটার দীর্ঘ পুরো সেতু দৃশ্যমান হবে। বিজয় দিবসের আগেই সবক’টি স্প্যা’ন বসা’নো শেষ হবে বলে আশা প্রকাশ করছে কর্তৃপক্ষ।

মাওয়া প্রান্তের ২ ও ৩ নম্বর খুঁটির ওপর ‘১-বি’ নামের ৩৬তম স্প্যা’নটি আজ সকাল পৌনে ১০টার দিকে বসা’নো হয়েছে। সকাল ৮টা থেকেই স্প্যা’ন স্থা’পন শুরু হয়। ইঞ্চি ইঞ্চি মেপে এরপর ৯টায় স্প্যা’নটি খুঁ’টির উ’পর উ’ঠিয়ে দেয়া হয়। এর পর বেয়া’রিংয়ের উ’পর স্থা’পন করা হয় ৩৬তম স্প্যা’ন। এই স্প্যা’নটি মাওয়া তীরের একেবারেই কাছের। ৩৫তম স্প্যা’নটি বসেছিল ৩১ অক্টোবর।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, ‘পদ্মা সেতুর ৩৬তম স্প্যা’ন স্থা’পনের পর আমরা আশা করছিল আগামী বিজয় দিবসের আগেই ১০ ডিসেম্বরের মধ্যে বাকী সব স্প্যা’ন বসি’য়ে দিতে পারবো ইনশাল্লাহ।’

তিনি জানান, সেতু মাওয়া প্রান্তের প্রথম স্প্যা’নটি ‘১-এ’ স্থাপন করলেই সেতুর মাওয়া প্রান্তের সাথে ব’ন্ধন হয়ে যাবে। ১৬ নভেম্বর এই ১ ও ২ নম্বর খুঁ’টিতে স্প্যা’নটি উঠবে। এটি হবে ৩৮তম স্প্যা’ন। এর আগে ১১ নভেম্বর সেতুর ৯ ও ১০ নম্বর খুঁটিতে ৩৭তম স্প্যা’ন (স্প্যান ২-সি) স্থা’পন করা হবে। এছাড়া ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বর খুঁ’টিতে ৩৯তম স্প্যা’ন (স্প্যা’ন ২-ডি), ২ ডিসেম্বর ১১ ও ১২ নম্বর খুঁ’টিতে ৪০তম স্প্যা’ন (স্প্যান ২-ই) ও ১০ ডিসেম্বর সর্বশেষ ৪১তম স্প্যা’ন (স্প্যান ২-এফ) ১২ ও ১৩ নম্বর খুঁ’টির ওপর ব’সার কথা রয়েছে।

এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় মাওয়া কন’স্ট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান-ই’ নামের ভা’সমান জাহাজটি ১-বি নামের স্প্যা’নটি নিয়ে নির্দিষ্ট খুঁ’টির উদ্দেশ্য রওয়ানা দেয়। ২ ঘন্টা পর দুপুর সাড়ে ১২ টায় স্প্যা’নটি খুঁ’টির কাছে পৌঁছে। পরে এটি খু’টিতে বসা’নোর জন্য উচ্চতায়ও ও’ঠানো হয়েছিল। কিন্তু কিছু টেক’নিক্যাল কারণে এটি বৃহস্পতিবার স্থাপন সম্ভব হয়নি।

দেওয়ান মো. আব্দুল কাদের জানান, অক্টোবর মাসে ৪টি স্প্যা’ন বসানো হয়েছে। নভেম্বরেও ৪টি স্প্যা’ন ব’সানোর পরিকল্পনা রয়েছে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুতে মোট ৪২টি খুঁ’টি নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে মাওয়া প্রান্তে ২১টি ও জাজিরা প্রান্তে ২১টি। আর এই ৪২টি খুঁ’টির ওপর স্প্যা’ন বসবে ৪১টি। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৪২টি পি’লারের ওপর ৪১টি স্প্যা’ন বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এর মধ্যে সবকটি খুঁ’টি এরই মধ্যে দৃশ্যমান হয়েছে। পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হওয়ার পর ২০২১ সালেই খুলে দেয়া হবে বলে আশা করা যাচ্ছে। (সূত্রঃ বাসস)