সারাদেশে ৮২টি প্রতিষ্ঠানকে ৭ লক্ষাধিক টাকা জরিমা’না আরো’প ও আ’দায়

165
14
সারাদেশে ৮২টি প্রতিষ্ঠানকে ৭ লক্ষাধিক টাকা জরিমা'না আরো'প ও আ'দায়
সারাদেশে ৮২টি প্রতিষ্ঠানকে ৭ লক্ষাধিক টাকা জরিমা'না আরো'প ও আ'দায়

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) রাজধানী ঢাকাসহ সারাদেশে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেলসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের পাইকারি ও খুচরা বাজারে অভিযা’ন পরিচা’লনা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযা’নে ৮২টি প্রতিষ্ঠানকে ৭ লক্ষ ১৩ হাজার ৫শত টাকা জরিমা’না আরো’প ও আ’দায় করা হয়।

বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা কর্তৃক প্রদত্ত ক্ষ’মতাবলে ঢাকা মহানগরীর কারওয়ান বাজার, উত্তর বাড্ডা বাজার, মধ্য বাড্ডা, দক্ষিণ বাড্ডা বাজার, ভাটারা নতুন বাজার, উত্তরা বেগম জোহরা মার্কেট, উত্তরা বিডিআর বাজার, খিলক্ষেত বাজার ও ধানমন্ডি থানা এলাকায় অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন ও সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল, প্রনব কুমার প্রামানিক, ও মোঃ মাগফুর রহমান ।

এছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে ত’দারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

তদা’রকিকালে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনি’টরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গ’রমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উ’ত্তীর্ণ ঔ’ষধ ও পণ্য, ন’কল পণ্য, ওজনে কা’রচু’পিসহ ভোক্তাস্বা’র্থ বিরো’ধী বিভিন্ন অ’পরা’ধে সারাদেশ ৮২ টি প্রতিষ্ঠানকে ৭,১৩,৫০০/- টাকা জরিমা’না আরোপ ও আদায় করা হয়।

তদারকিকালে চাল,আলু, পেঁয়াজের মূল্য নিয়ে কারসা’জি না করা এবং বা’ধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণের বিষয়ে ব্যবসায়ীদের স’তর্ক করা হয়। এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন ভোক্তা স্বা’র্থ সুর’ক্ষায় নিয়’মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকে এ অধিদপ্তর সবসময়ই স্বাগত জানায়। কিন্তু অসা’ধু ও অ’নৈ’তিক যে কোন কাজের ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জিরো টলা’রেন্স প্রদর্শন করবে। ভোক্তা স্বা’র্থ সংরক্ষণে দেশব্যাপী অধিদপ্তরের অভিযা’ন চলছে এবং এ ধারা অব্যাহত থাকবে বলে জানান তিনি।