বাজার নি’য়ন্ত্রণে আলুর দাম বা’ড়ালো সরকার, নির্ধারিত দামে বিক্রি করা না হলে আই’নানুগ ব্যবস্থা

0
8
আলুর দাম বেঁ'ধে দিয়ে জেলা প্রশাসকদের কাছে চিঠি, নজ'রদারির নির্দেশ
আলুর দাম বেঁ'ধে দিয়ে জেলা প্রশাসকদের কাছে চিঠি, নজ'রদারির নির্দেশ

নিউজ ডেস্ক

বাজার নি’য়ন্ত্রণে আলুর দাম বা’ড়ালো সরকার। খুচরা পর্যায়ে এককেজি আলুর দাম ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানান কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ। তিনি জানান বুধবার (২১ অক্টোবর) থেকে নির্ধারিত দামে আলু বিক্রি করা না হলে আই’নানুগ ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার (২০ অক্টোবর) বিকেলে রাজধানীর খামারবাড়িতে কৃষি বিপণন অধিদপ্তরে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে আলুর এই দাম পুনর্নির্ধারণ করা হয়। এর আগে ৭ অক্টোবর প্রতিকেজি আলুর খুচরামূল্য ৩০ টাকা নির্ধারণ করে দেয়া হয়েছিল। একইসাথে পাইকারি এককেজি আলুর দাম ২৫ ও কো’ল্ডস্টোরেজ পর্যায়ে ২৩ টাকা বেধে দেয় সরকার। তবে, সরকার কর্তৃক দাম বাড়ানোর পর এখন থেকে পাইকারি পর্যায়ে ৩০ ও কো’ল্ডস্টোরেজ পর্যায়ে এককেজি আলুর দাম পড়বে ২৭ টাকা।

খুচরা পর্যায়ে আলুর দাম অনেকে বেড়ে যাওয়ায় মঙ্গলবার দুপুরে সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক দুঃ’খ প্রকাশ করে বলেন, লক্ষ্য ছিল যেন কৃষকরা আলুর ভালো দাম পায়, কিন্তু দাম এত বেড়ে যাবে সেটা বুঝতে পারেনি সরকার। এছাড়া, ইরান, তুরস্ক, মিশর, মিয়ানমার, পাকিস্তান থেকে আলু আমদানি করার চেষ্টা করা হচ্ছে জানান তিনি।

সম্প্রতি হঠাৎ করেই দ্বিগুণ হয়ে যায় আলুর দাম। পাইকারি ও খুচরা বাজারে ৫৫ থেকে ৬০ টাকাতেও বিক্রি হয় এই নিত্যপণ্য। দাম নিয়ন্ত্রণে মাঠে কাজ করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সরকারি সংশ্লিষ্ট সংস্থা। সরকারের বে’ধে দেয়া দামের চেয়ে বেশি দামে বিক্রি করলে জরিমা’নার মু’খে পড়তে হতে পারে বিক্রেতা। কিন্তু এর মধ্যে ভয়ে অনেক বাজারের ব্যবসায়ীরা আলু বিক্রি বন্ধ’ও করে দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here