মানুষের মত বা’কক্ষ’মতা অন্য প্রাণীদের দেওয়া হলে আজ “মানুষের বা’চ্চা” ভালো গা’লি হতো

1
10
মানুষের মত বা'কক্ষ'মতা অন্য প্রাণীদের দেওয়া হলে আজ
প্রাণী

মোঃ সোলায়মান আলম

আমি কোন দেশে আছি, কোন দুনিয়ায় আছি- এই কথা গুলো কোন মাইনে রাখে না। আমি কোন মানুষের মধ্যে রয়েছি সেটাই এখন ভাববার বিষয়। আমি ভালো ম’ন্দ দিয়ে নিজের অবস্থান প্রকাশ করছি না। এই আমি অনেকটাই অব্যক্তিক। আমি, তুমি ও আমরা।

আমাদের ভাষা ও ভাবনা অনেকখানি সম্পূরক। যে যেমন ভাববে সে তেমন কথা বলবে। ভাষা কিছুটা নিয়’ন্ত্রিত। ভাষা বিজ্ঞানীরা প্রমাণ দেওয়ার চেষ্টা করেছেন ভাষা মানুষকে অন্যান্য প্রাণী থেকে আলাদা করে। মানুষের ভাষার যে সক্ষ’মতা বা গুণাবলী তা অন্য কোন প্রাণীর যোগাযোগ মাধ্যমে নেই। কিছু মানুষ এই ভাষা দিয়েই স্থাপন করার চেষ্টা করে চলেছে- মানুষ সৃষ্টির সেরা জীব। সৃষ্টির সেরা এজন্য সে ক’র্তৃত্ব খা’টিয়ে চলেছে! এই গোষ্ঠী ভুলে গিয়েছে সে কখন বা কিসে সেরা। কেন তাকে সেরা বলা হয়েছে? তবে কি সকল মানুষই শ্রেষ্ঠ?

একজন দু’র্নীতিবা’জ বা ধ’র্ষ’ক কি পিঁপড়া থেকে সেরা হতে পারে? পৃথিবীতে মানুষ ছাড়া সকল প্রাণীই শৃঙ্খলাব’দ্ধ। একমাত্র মানুষই বি’শৃঙ্খলতায় আব’দ্ধ। এর ব্যাখ্যা নিষ্প্র’য়োজন। (জ্বী’ন প্রসঙ্গে জঃটিলতা তৈরি না করি।) আল্লাহ যে উদ্দেশ্যে মানুষকে তৈরি করলেন তার ধারে কাছেও কি মানুষ অবস্থান করছে?

মানুষসহ সকল প্রাণীকে এক সারিতে দাড় করালে দেখা যাবে শুধু মানুষের শ’রীরে পো’শাক আছে। ক’ষ্ট করে অ’টপ’সি করিয়ে মগ’জ বিশ্লেষণের দরকার নেই। মানুষের মত বা’কক্ষ’মতা অন্য প্রাণীদের দেওয়া হলে আজ “মানুষের বা’চ্চা” ভালো গা’লি হয়ে যেত।

মানুষের ভাবনা মানুষের কর্মেরও নির্ধারক। খবরের বিনোদনের পাতা থেকে শুরু করে ইউটিউব, ফেসবুক, টিকটক, প’র্নোগ্রা’ফি এখন অ’শ্লী’লতার বড় উৎস হয়ে উঠেছে। এগুলো অনেকের কাছে আধুনিকতা কিংবা স্মার্টনেস। জীবিকা আ’ত্মসম্মানে অবরু’দ্ধ, বি’ষ’ন্ন’তা এখন ট্রেন্ড। এগুলোর উদ্দীপক হলো মা’দ’ক। এর জোরেই প্রভা’ববি’স্তার, চাঁ’দাবা’জি, ডা’কা’তি, বেপ’রোয়া জী’বন, অর্থলো’ভ, মানুষের অ’ধিকারহ’রণ, নিজের প্রতি যু’ল’ম- “তারা ব’ধির, মূ’ক, অ’ন্ধ; কাজেই তারা ফিরে আসবে না” (২ঃ১৮)। যিনি ফেরাতে পারেন তিনিই একমাত্র আ’শ্রয়দাতা আল্লাহ। আমাদের পাশে ও’ৎ পেতে থাকা মানুষের বা’চ্চা থেকে তিনি আমাদের র’ক্ষা করতে পারেন। আমাদের শুধু তাঁর কাছে চাইতে হবে। তিনি কি দেন নি?