ভোক্তাস্বা’র্থ বিরো*ধী অ*পরা*ধে সারাদেশ ১০৫টি প্রতিষ্ঠানকে প্রায় ৬ লাখ টাকা জরিমা*না

160
16
ভোক্তাস্বার্থ বিরো*ধী অ*পরা*ধে সারাদেশ ১০৫টি প্রতিষ্ঠানকে প্রায় ৬ লাখ টাকা জরিমা*না
ভোক্তাস্বার্থ বিরো*ধী অ*পরা*ধে সারাদেশ ১০৫টি প্রতিষ্ঠানকে প্রায় ৬ লাখ টাকা জরিমা*না

নিউজ ডেস্ক

চাল, পেঁয়াজ, সয়াবিন তেলসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের পাইকারি ও খুচরা বাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযা*নে ১০৫টি প্রতিষ্ঠানকে ৫ লক্ষ ৬৫ হাজার টাকা জরিমা*না আ’রোপ ও আদায় করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভিযা*ন পরিচালিত হয়।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা কর্তৃক প্রদত্ত ক্ষ*মতাবলে ঢাকা মহানগরীর কাওরান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট বাজার ও শিয়া মসজিদ বাজারে এ অভিযা*ন পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মোঃ মাসুম আরেফিন ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল। এছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে ত*দারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

তদা*রকিকালে চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদা, আলুসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনি’টরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদ*র্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গ*রমিল, মেয়াদ উ*ত্তীর্ণ ঔ*ষধ ও পণ্য, ন*কল পণ্য এবং ওজনে কারচু*পিসহ ভোক্তাস্বা*র্থ বিরো*ধী বিভিন্ন অ*পরা*ধে সারাদেশ ১০৫টি প্রতিষ্ঠানকে ৫,৬৫,০০০/- টাকা জরিমা*না আরো*প ও আদায় করা হয়।

তদারকিকালে চাল ও পেঁয়াজের মূল্য কারসা*জি না করার জন্য ব্যবসায়ীদের সত*র্ক করা হয়। সেই সাথে অযথা আ*তঙ্কিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় না করার জন্য ভোক্তাসাধারণকে অনুরোধ করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন ভোক্তা স্বা*র্থ সুর*ক্ষায় নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকে এ অধিদপ্তর সবসময়ই স্বাগত জানায়। কিন্তু অ*সাধু ও অ*নৈতিক যে কোন কাজের ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জি*রো টলা*রেন্স প্রদর্শন করবে। ভোক্তা স্বার্থ সংরক্ষণে দেশব্যাপী অধিদপ্তরের অভিযা*ন চলছে এবং এ ধারা অব্যাহত থাকবে বলে জানান তিনি।