গঠনমূলক আধুনিক শিক্ষাব্যবস্থাঃ শিক্ষাদান প্রক্রিয়ার গুরুত্ব

10
54
গঠনমূলক আধুনিক শিক্ষাব্যবস্থাঃ শিক্ষাদানের প্রয়োজন ও উদ্দেশ্য
গঠনমূলক আধুনিক শিক্ষাব্যবস্থাঃ মীর আব্দুল গণি

মীর আব্দুল গণি

শিক্ষাদান কর্মের উপাদানসমূহ চিহ্নিত করার প্রশ্ন থেকে ৬) শিক্ষাদান প্রক্রিয়ার গুরুত্ব আলোচনা করার প্রত্যয় রাখি। (বিশেষ করে বো’ধ-চেত’না উন্মেষে শিক্ষাদানের প্রক্রিয়াগত দিক এখানে তুলে ধরার চেষ্টা করবো।) উপরিউক্ত আলোচনায় যেমন ঘোড়ার কর্মসমূহ ভা’র বহন, সা’র্কাসে ক্রীড়া প্রদর্শন, দৌড় প্রতিযোগিতা ইত্যাদি প্রতিটি কর্মই ভিন্ন ভিন্ন এবং সম্পাদনে প্রক্রিয়াগত শর্তসমূহও স্বতন্ত্র বৈশিষ্ট্য ধারণ করে। এবং আমরা লক্ষ করলেই দেখতে পাব উল্লেখিত প্রতিটি কর্মসম্পাদনে সত্তা কর্তৃক প্রতিটিকর্মের স্বতন্ত্র প্রক্রিয়াগত শর্ত যথাযথ অনু’সৃত হতে হয়।

সে কারণে প্রতিটি কর্মসম্পাদনে কর্মটির প্রক্রিয়াগত শর্তসমূহ অনুসরণের যথাযথ আচরণ উপলব্ধি সত্তার বো’ধ-চে’তনায় জাগ্রত করে তোলার বিশেষ প্রক্রিয়া শিক্ষাদানে গ্রহণ করতে হয়। ফলে যে ঘোড়াটিকে যে কর্মের বা কর্মসমূহ সম্পাদনের প্রক্রিয়াগত শর্তসমূহ অনুসরণের যথাযথ (কর্ম আচরণ) উপলব্ধি তার বোধ-চেতনায় জাগ্রত করে তোলার প্রক্রিয়া গ্রহণ করা হয়, (বাধ্য বা অনুগত করা হয়) সেই ঘোড়াটিই উক্ত কর্ম বা কর্মসমূহ সম্পাদনে সক্ষম হয়ে থাকে।

অর্থাৎ যে যে কর্মে (বিষয়ে) যে যে ঘোড়াকে আচরণ সক্ষম করে তোলার প্রক্রিয়া গ্রহণ করা হয়, সেই বা সেই সকল কর্মে সেই বা সেই সকল ঘোড়া সম্পাদন সক্ষম হয়ে থাকে। কর্মসম্পাদনে সত্তার (ঘোড়ার) উক্ত রূপ আচরণ সক্ষমতায় প্রতিয়মান হয়- শিক্ষা প্রক্রিয়া নির্ভর।

শিক্ষাদান প্রক্রিয়া লক্ষ করলে দেখা যায়- শিক্ষাদান প্রক্রিয়ার দ্বারা কর্ম সম্পাদনের শর্তসমূহ অনুসরণের যথাযথ উপলব্ধি সত্তার বোধ-চেতনায় জাগ্রত করে তুলে কর্মের কাঙ্ক্ষিত মান প্রাপ্তি নিশ্চিত করা হয়। (মূলত যা কর্মের উপাদানসমূহের গুণগত ও পরিমাণগত মান নিশ্চিতকরণ।) কর্মসম্পাদনের শর্তানুসরণ উপলব্ধিকে আমরা সত্তার কর্ম-আচরণ নিয়ন্ত্রণ উপলব্ধি বলে উল্লেখ করব। নিম্নে একটি সহজ উপমার সাহায্যে কর্মসম্পাদনে কর্মের শর্তানুসরণ ও আচরণ নিয়ন্ত্রণ উপলব্ধির গুরুত্ব তুলে ধরা যায়। যেমন মনে করি, চ ছ একটি ব্যস্ত রাস্তা। চ হতে ছ গন্তব্যে নিরাপদে পৌঁছাতে একটি পদ সেতু জ ঝ ব্যবহার করতে হয়। ক ও খ ব্যক্তিদ্বয় চ হতে ছ গন্তব্যে পৌঁছাতে- ক পদ সেতুটি ব্যবহার করল, খ ব্যবহার করল না।


কর্মটি সম্পাদনের শর্ত অর্থাৎ ছ গন্তব্যে পৌঁছানোর শর্ত হলো জ ঝ পদ সেতুটি ব্যবহার করা। পদ সেতুটি ব্যবহার করা বা না করার সিদ্ধান্ত ক ও খ এর বোধ-চেতনা উৎসারিত কর্ম আচরণ নিয়ন্ত্রণ উপলব্ধি। উক্ত ক্ষেত্রে শিক্ষা দ্বারা ক ও খ এর বোধ-চেতনা সমপর্যায়ে উন্মেষিত হলে- (i) ক সম খ হলে উভয়ই জ ঝ পদ সেতুটি ব্যবহার করত। অথবা, (ii) খ সম ক হলে উভয়ই ব্যবহার করত না।

উক্ত উপমায় লক্ষণীয় তারা উভয়েই তাদের বোধ-চেতনা উৎসারিত আচরণ সক্ষমতায় ক্রিয়াশীল হলেও তাদের কর্ম আচরণ নিয়ন্ত্রণ (সেতুটি ব্যবহার করা ও না করার) উপলব্ধিতে সমপর্যায়ের নয়। অর্থাৎ কর্মসম্পাদনের শর্তানুসরণে তাদের আচরণ উপলব্ধি সমপর্যায়ের নয়। উক্ত ক্ষেত্রে প্রশ্ন জাগা স্বাভাবিক, কর্মসম্পাদনের শর্তানুসরণে তাদের আচরণ উপলদ্ধি সমপর্যায়ের নয় কেন ? একই রূপ কর্মে উভয়ের কর্ম আচরণ উপলব্ধি ভিন্ন হলে, বুঝতে হবে তাদের শিক্ষাদান প্রক্রিয়ায় ভিন্নতা বা অপূর্ণতা রয়েছে। সেতুটির ব্যবহার প্রসঙ্গে শিক্ষাদান প্রক্রিয়া নিয়ে আলোচনা করলে ভিন্নতা বা অ*পূর্ণতা বুঝতে সহজ হবে।

সেতুটির ব্যবহার প্রসঙ্গে-
১. কেন সতুটি ব্যবহার করতে হবে?
২. সেতুটি ব্যবহার না করলে কী হবে?
কেন এবং কী হবে- সত্তা নিজে থেকে অনুধাবনে অক্ষ*ম। অনুধাবনে সত্তার অক্ষ*মতার কারণেই সত্তার বোধ-চেতনায় কর্মসম্পাদনের শর্তানুসরণের উপলব্ধি কর্মাচরণে জাগ্রত করে তোলাই হলো শিক্ষাদান প্রক্রিয়া। যেমন- চ হতে ছ এ পৌঁছানো কর্মসম্পাদন আচরণ। উক্ত কর্মটি সম্পাদনের শর্ত হলো জ ঝ সেতুটি ব্যবহার করা। সেতুটি কেন ব্যবহার করতে হবে, না করলে কী হবে ব্যক্তির বোধ-চেতনায় শর্তটির যৌক্তিক উপলব্ধির উন্মেষ সাধনের পদ্ধতি শিক্ষাদানে গ্রহণ করাই হলো শিক্ষাদান প্রক্রিয়া।

উপমায় চ হতে ছ এ পৌঁছানো কর্মসম্পাদনের শর্তানুসরণের যৌক্তিক উপলব্ধির উন্মেষ ক এর শিক্ষাদান প্রক্রিয়ায় ছিল। খ এর ছিল না। উপরিউক্ত আলোচনায় প্রতীয়মান হয় যে, শিক্ষাদানে কর্মসম্পাদনের শর্তানুসরণের (যৌক্তিক উপলব্ধির) উন্মেষ প্রক্রিয়া না থাকলে ব্যক্তির কর্ম আচরণ নিয়ন্ত্রণ উপলব্ধির উন্মেষ সাধিত হয় না।

ফলে উক্তরূপ শিক্ষায় শিক্ষিত ব্যক্তি বা সত্তা কর্তৃক সাধিত কর্ম কাঙ্ক্ষিত মান বহন বা ধারণ করে না। যেমন সেতুটি ব্যবহারের ক্ষেত্রে ব্যক্তি খ কে আমরা দেখতে পাই। (কীভাবে রাস্তা পার হতে হবে উন্নত দেশের বিদ্যালয়ের তরফ হতেই শি’শুদেরকে শিক্ষা দেওয়া হয়। এবং শি’শুরা একা যখন কোথাও কোনো রাস্তা পার হবার অপেক্ষায় থাকে তখন তাদের সামনে নিয়ম ভ*ঙ্গ করে কোনো বয়’স্ক লোক রাস্তা পার হন না।) কাঙ্ক্ষিত পর্যায়ে কর্ম-মান বা শিক্ষার মান পেতে হলে কর্ম-সম্পাদনের শর্তানুসরণ তথা কর্মাচরণ নিয়ন্ত্রণ উপলব্ধি শিক্ষাদান প্রক্রিয়া দ্বারা তৎপর্যায়ে সত্তার বোধ-চেতনায় উন্মেষ সাধন নিশ্চিত করতে হয়।

শিক্ষাদান প্রক্রিয়ার গুরুত্ব বুঝতে সহজ হবে যদি আমাদের পূর্বোল্লিখিত উপমায় ব’ন্য ও গৃহপালিত ঘোড়ার আচরণ সক্ষমতার শিক্ষাদান প্রক্রিয়ার
বৈশিষ্ট্য পর্যালোচনা করি। যেমন ঘোড়ার ক্ষেত্রে আমরা দেখতে পাই- শিক্ষা দিয়ে কোনো কোনোটিকে ভার বহন সা’র্কাসে ক্রীড়া প্রদর্শন, দৌড় প্রতিযোগিতা ও অন্যান্য কর্মসম্পাদনে আচরণ সক্ষম করে তোলা হয়। উল্লিখিত কর্মসমূহ শিক্ষাদানে লক্ষণীয় :

প্রতিটি কর্ম বৈশিষ্ট্যগতভাবে ভিন্ন ভিন্ন। ফলে প্রতিটি কর্মের শিক্ষাদান প্রক্রিয়াগতভাবেও ভিন্ন। প্রক্রিয়াগত ভিন্নতার কারণে যে ঘোড়টির শিক্ষাদানে যে কর্মটি বা কর্মসমূহের শিক্ষাদান প্রক্রিয়া যথাযথ গ্রহণ করা হয় সেই কর্মটিই বা কর্মসূহ ঘোড়াটি সম্পাদনে সক্ষম হয়ে থাকে। (অর্থাৎ যে কাজের যে প্রক্রিয়া সেই প্রক্রিয়ায় যে ঘোড়াটিকে শিক্ষা দেওয়া হয় সেই কাজটিই সেই ঘোড়াটি করতে সক্ষম হয়। যেটাকে কোনো কাজের প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করে শিক্ষা দেওয়া হয় না সেটা কোনো কাজ করতে সক্ষম হয় না।) শিক্ষাদানের প্রক্রিয়াই যে (ঘোড়াকে) সত্তাকে কর্মসম্পাদনে সক্ষম করে তোলে একটি উপমা ছকের সাহায্যে লক্ষণীয় সেই দিকসমূহ সহজেই আমরা তুলে ধরতে পারি। যেমন- মনে করি কয়েকটি ঘোড়া ক, খ, গ ও ঘ।

নিম্নলিখিত কর্মসমূহের কোনটি কোন ঘোড়াকে শিক্ষা দিয়ে কর্মক্ষম (আচরণ সক্ষম) করে তোলা হয়েছে সেই কর্মের ও তার শিক্ষাদান প্রক্রিয়ার ক্রমিক-সংখ্যা দ্বারা সেই ঘোড়টিকে চিহ্নিত করি। মনে করি, কর্ম ও প্রক্রিয়ার ক্রমিক সংখ্যা যথাক্রমে- ১। গৃহপালিত, ২। ভার বহন, ৩। দৌড় প্রতিযোগিতা, ৪। সার্কাসে ক্রীড়া প্রদর্শন। উপমা ছক -২ক

ছক-২ক লক্ষ করলে দেখা যায়- ১, ২, ৩ ও ৪ প্রতিটিই ভিন্ন ভিন্ন কর্ম বা কাজ ও তার প্রক্রিয়া ক্রমিক। উক্ত কর্মসমূহের যেটা বা যে কয়টি কর্ম প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করে যে ঘোড়াকে শিক্ষা দেওয়া হয়েছে সেই ঘোড়াটি সেইটি বা সেই কয়টি কর্ম ও প্রক্রিয়া ক্রমিক সংখ্যা-রেখায় অবস্থান করছে। এবং উক্ত কর্মসমূহও ঐ সকল ঘোড়া সম্পাদনে সক্ষম। যেমন- ক ব’ন্য স্তরে, খ ১ম ও ২য় স্তরে, গ ১ম ৩য় ও ৪র্থ স্তরে এবং ঘ ১ম ও ৪র্থ স্তরে অবস্থান করছে। এখন যদি ঘোড়া ক-এর দ্বারা যেকোনো একটি কাজ বা খ-এর দ্বারা ৩য়, ৪র্থ এবং গ-এর দ্বারা ২য় কাজটি সম্পাদন করতে চায় তবে কোনোটিই সম্ভব হবে না। কারণ তাদেরকে উক্ত সকল কর্মসম্পাদনের শিক্ষাদান প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করে শিক্ষা দেওয়া হয়নি।

সহজভাবে উল্লেখ করা যায় যেটাকে যে কাজের বা যে কয়টি কাজের শিক্ষাদান প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করে শিক্ষা দেওয়া হয়েছে সেটাকে দিয়ে শুধু সেই কাজটি বা সেই কয়েকটি কাজ সম্পাদন করা সম্ভব। (প্রক্রিয়াজাত শিক্ষা ব্যতিরেকে ব’ন্য ঘোড়া দিয়ে সার্কাসে কোনো ক্রীড়া প্রদর্শন সম্ভব হবে কি? হবে না।) প্রক্রিয়ার অন্য একটি উপমা যেমন- চিকি*ৎসা বিদ্যা ও প্রকৌশল বিদ্যা উভয় বিষয়ে শিক্ষাদান প্রক্রিয়াগত ভিন্ন। ফলে চিকি*ৎসকের কাছে প্রকৌশলীর কর্ম বা প্রকৌশলীর কাছে চিকিৎসা কর্ম প্রাপ্তি কখনই সম্ভব নয়। অর্থাৎ যাকে যে কর্ম (বা মূল্যবোধসম্পন্ন) আচরণ উন্মেষের প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করে শিক্ষা দেওয়া হয়েছে তার কাছে সেই কর্ম আচরণ প্রাপ্তিই সম্ভব। অন্যটি নয়। উপরিউক্ত উপমা শিক্ষাদান প্রক্রিয়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরে এবং প্রতীয়মান হয় শিক্ষার মান প্রক্রিয়া নির্ভর।

উপরিউক্ত আলোচানয় শিক্ষাদান প্রক্রিয়ার গুরুত্ব ও শিক্ষার মান প্রক্রিয়া নির্ভর আমরা তুলে ধরার চেষ্টা করেছি। আমাদের পরবর্তী আলোচনার সুবিধার জন্য উপরিউক্ত আলোচনাসমূহে শিক্ষা প্রসঙ্গে যেসকল সিদ্ধান্তে উপনিত হতে পেরেছি তার বিশেষ কয়েকটি সিদ্ধান্ত নিম্নে উল্লেখ করা হলো :

১. শিক্ষা হলো সত্তার স্বকীয় বোধ-চেতনার পরিবর্তন সাধন। বোধ-চেতনা হলো সত্তার সুপ্ত বা ঘুমন্ত আচরণ সক্ষমতা ও কর্ম আচরণ নিয়ন্ত্রণ উপলব্ধির উৎস। ২. শিক্ষাদানের উদ্দেশ্য হলো সত্তার সুপ্ত বা ঘুমন্ত আচরণ সক্ষমতার উৎস বোধ-চেতনার কাঙ্ক্ষিত পর্যায়ে উন্মেষ সাধন বা জাগরণ ঘটানো। ৩. শিক্ষার মাণ শিক্ষাদান-প্রক্রিয়া নির্ভর (চলবে)

গঠনমূলক আধুনিক শিক্ষাব্যবস্থা
মীর আব্দুল গণি
জার্মানি প্রবাসী