নড়াইলে ক্রমশ বাড়ছে স*হিং*সতা, ৯ মাসে ১২ খু*ন

2
219
নড়াইলে বাড়ছে স*হিং*সতা, গত ৯ মাসে ১২ খু*ন
নড়াইলে বাড়ছে স*হিং*সতা

স্টাফ রিপোর্টার

নড়াইলে বাড়ছে স*হিং*সতা। ঘ*টছে আইন শৃং*খলার অ*বন*তি। গত ৮ মাসে ১২জন খু*ন হয়েছে। ৪জন রহ*স্যজন*কভাবে নিহ*ত হয়েছে। এসব স*হিং*স ঘ*টনায় আহ*ত হয়েছে সাড়ে তিন শতাধিক মানুষ এবং তিন শতাধিক বাড়ি ভাং*চু*র ও লু*টপা*টের ঘ*টনা ঘ*টেছে।

সর্বশেষ খু*ন’টি হয় ১১ সেপ্টম্বর। এদিন রাত ৯টার দিকে বাড়ি ফে*রার পথে লোহাগড়া উপজেলার দিঘলিয়া ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম রেজওয়ান (২৬)কে কু*পি*য়ে হ*ত্যা করে দু*র্বৃ*ত্তরা। ২৪ আগস্ট বাশঁগ্রাম ইউনিয়নের কামালপ্রতাপ গ্রামে প্র*তিপ*ক্ষের হা*তে এক গ্রু*পের নেতা সাবেক ইউপি সদস্য রাজ্জাক মল্লিক (৭০) নিজ বাড়িতে খু*ন হয়। এর আগে ১৩মার্চ একই গ্রামের সাফি মোল্যা (৩৫) প্রতি*প*ক্ষের হা*তে খু*ন হয়।

২২আগস্ট চন্ডিবরপুর ইউনিয়নের ফুলবাড়িয়া গ্রামে প্রতিবেশির হা*মলায় কৃষক মফিজুর মোল্যা (৪৫) নিহ*ত হয়। ৫ আগস্ট পুরুলিয়া ইউনিয়নের দেও*য়াডাঙ্গা গ্রামে মাসুদ রানা প্র*তিপ*ক্ষের গু*লিতে নিহ*ত হয়। ১০জুন আ*ধিপ*ত্য বিস্তা*রকে কেন্দ্র করে কা*শিপুর ইউনিয়নের গো*ন্ডব গ্রামের মোকতার মোল্যা (৫০), তার ভাতিজা আমিনুর রহমান হাবিল (৪৫) ও রফিকুল মোল্যা (৪০) খু*ন হয়।

২৬মে কলাবাড়িয়া ইউপি মেম্বর এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাইউম শিকদার আ*ধিপ*ত্য বি*স্তার ও দ*লীয় কো*ন্দলের জে*র ধ*রে খু*ন হয়। ১২মে লাহুড়িয়া ইউনিয়নের ছায়মনার চর গ্রামে আ*ধিপ*ত্য বিস্তা*রকে কেন্দ্র করে রহিমা বেগম (৫৫) নিজ বাড়িতে খু*ন হয়।

৬ মে পহরডাঙ্গা ইউনিয়নের বল্লাহাটি গ্রামের ওসমান খানের ছেলে আলী খানকে (৪০) কু*পিয়ে হ*ত্যা করে প্র*তিপ*ক্ষরা। ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যার দিকে লোহাগড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ নেতা বদর খন্দকার (৪৫) চরকালনা এলাকায় খু*ন হয়।

এদিকে ১৩ সেপ্টেম্বর চন্ডিবরপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ড মেম্বর মাহাবুবুর রহমানকে (৩৮) রাতে ভুমুরদিয়া গ্রামে নি*জ বাড়িতে ফে*রার পথে দু*র্বৃ*ত্তরা কু*পিয়ে হ*ত্যা নিশ্চিত ভেবে চ*লে যায়। তিনি এখন মৃ*ত্যুর সাথে ল*ড়ছেন। ২৩ আগস্ট মাইজপাড়া ইউনিয়নের কালুখালি গ্রামে স্বা’মী কর্তৃক ন*বব*ধূ সুরাইয়া বেগমকে (১৮) শ্বা*সরোধে হ*ত্যার অভিযো*গ ওঠে। ১০মে পুরুলিয়া ইউনিয়নের আমতলা গ্রামের ছিদ্দিক শরীফের বাড়ির সামনে থেকে তারই জা*মাই পার্শ্ববর্তী ফুলদাহ গ্রামের ইবাদত শেখের (৩৫) লা*শ উ*দ্ধার করা হয়। তার শরী*রে আঘা*তের চি*হৃ ছিল।

৩ মার্চ সদর থানা পুলিশ সীতারামপুর ব্রীজ এলাকা থেকে চ*ল্লিশোর্ধ অ*জ্ঞা*ত এক ব্যক্তির লা*শ উ*দ্ধার করে। নিহ*তের মা*থায় আঘা*তের চি*হৃ ছিল। ২৪ ফেব্রুয়ারী শহরের দূর্গাপুর এলাকায় স্বা*মী কর্তৃক আশা খাতুনকে শারী*রিক নি*র্যা*তন ও (২০) শ্বা*সরো*ধে (২০) হ*ত্যার অভিযো*গ ওঠে।

এছাড়া শাহাবাদ ইউনিয়নের ধোন্দা, দীঘলিয়া ইউনিয়নের চর মাউলি, কাশিপুর ইউনিয়নের গোন্ডব, কলাবাড়িয়া ইউনিয়নের শীবপুর, হবখালী ইউনিয়নের নয়াবাড়ি, চন্ডিরপুর ইউনিয়নের মহি*ষখো*লা, দু’প*ক্ষের সংঘ*র্ষে অর্ধ শতাধিক ব্যক্তি আহ*ত হয় এবং সম্প্রতি লোহাগড়া পৌরসভার ৯নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক আঃ জলিল ও বড়দিয়া বাজারের ব্যবসায়ী খোকন সাহা গু*রু*তর জ*খ*ম হয়।

নড়াইল পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম বলেন, এখানকার গ্রামাঞ্চলগুলোতে কাই*জে দা*ঙ্গা একটি পুরোনো ঐতিহ্য। তিনি নড়াইলের আসার পর থেকে এসব দা*ঙ্গা নিয়*ন্ত্রণে কাজ করে যাচ্ছেন এবং এসব স*হিং*স ঘ*টনা কমেছে বলে দাবি করেন। তিনি করো*নার কারণে মানুষের কর্মহী*ন হয়ে প*ড়া, সামনে ইউপি নির্বাচন, গ্রাম্য আ*ধিপ*ত্য বিস্তা*র, পূর্ব শ*ত্রুতা এবং রাজনৈতিক কো*ন্দলকে এসব স*ন্ত্রা*সী ঘট*নার কারণ হিসেবে দা*য়ী করেন।

সম্প্রতি নড়াইল-২ আসনের এমপি মাশরাফী বিন মোর্ত্তজা জেলা প্রশাসনের সভা কক্ষে একটি ভার্চুয়াল সভায় এসব স*হিং*স ঘটনায় উ*দ্বেগ প্রকাশ করেন এবং আইন শৃং*খলা বাহিনীকে প্রকৃত দো*ষীদের গ্রে*ফতার করে বি*চারের আ*ওতায় আ*নার কথা বলেছেন।