নড়াইলের জামাই প্র*য়াত প্রণব মুখার্জী বাংলাদেশকে খুব বেশী ভালোবাসতেন জানালেন শ্যালক

0
27
ভারতের সাবেক রাষ্ট্রপতি নড়াইলের জামাই প্রণব মুখার্জির মৃ*ত্যুতে নড়াইলবাসীর শো*ক

স্টাফ রিপোর্টার

শেষ ইচ্ছা ছিল জামাইবাবুকে দেখতে এবং আশীর্বাদ নিতে দিল্লি যাওয়ার। কিন্তু করো*না সং*ক্রম*ণের কারণে তা আর হলো না। সোমবার সন্ধ্যায় জামাইবাবুর চির*বিদা*য়ের খবর পাই। শেষ সম্বলটুকু হা*রালাম। পাঁচ বছর আগে দিদি চলে গিয়েছেন এই আগস্ট মাসেই। আর জামাইবাবুও চলে গেলেন আগস্টে। জামাই খুব আদর যত্ন করতেন। মাথায় হাত দিয়ে আশীর্বাদ করতেন। সর্বশেষ গত দেড় বছর পূর্বে দিল্লি যাই। এ পর্যন্ত ৪বার দিল্লি গিয়েছি। প্রত্যেকবারই তিনি বাংলাদেশের মানুষের কথা, এলাকার কথা বাড়ির কথা শুনতেন। বলতেন তোরা কেমন আছিস। কোনো সম*স্যা নেই তো ! বাংলাদেশের রাজনীতি কেমন চলছে ! তিনি বাংলাদেশকে এবং এদেশের লোকদের খুব বেশী ভালোবাসতেন। কেউ গেলে তাকে খুব যত্ন করতেন। না খাইয়ে আসতে দিতেন না। বড় একা হয়ে গেলাম। বাংলাদেশ একজন অকৃ*ত্রিম বন্ধুকে হা*রালো। ভারতও একজন রত্নকে হা*রালো। এ কথাগুলো বলেছেন ভারতের সদ্য প্রয়া*ত রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর শ্যালক শুভ্রা মুখার্জীর ছোট ভাই নড়াইল সদর উপজেলার ভদ্রবিলা ইউনিয়নের ভদ্রবিলা গ্রামের বাসিন্দা কানাইলাল ঘোষ (৭৩)।

জামাইবাবু যেন স্ব*র্গবাসী হতে পারেন এবং তাঁর বিদে*হী আ*ত্মার শান্তি কামনা করেন। তিনি প্র*য়াতের শো*কস*ন্তপ্ত পরিবারের প্রতি গভী*র সমবে*দনা জ্ঞাপন করেন। ১৩দিন ধর্মীয় আচার শেষে শুভ্রা মুখার্জীর নিজ বাড়ি ভদ্রবিলায় শ্রা*দ্ধের (মৃ*ত্যুপরবর্তী খাওয়া) আয়োজন এবং জামাইবাবুর স্মরণে স্মরণ সভা করবেন বলে জানান।

এদিকে ভারতের সাবেক রাষ্ট্রপতি নড়াইলের জামাই প্রণব মুখার্জির মৃ*ত্যুতে নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তি, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্র*য়াত এই নেতার প্রতি গভী*র শ্রদ্ধা, বিদেহী আ*ত্মার শান্তি এবং শো*ক স*ন্তপ্ত পরিবারের প্রতি সমবে*দনা জ্ঞাপন করেছেন।

শুভ্রা মুখার্জী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক ও শুভ্রা মুখার্জীর ভাইজি জামাই অয়ন দাস জানান, বুধবার (২ সেপ্টেম্বর) সকাল ১০টায় শুভ্রা মুখার্জীর মামা বাড়ি সদরের তুলারামপুর কালি মন্দির প্রাঙ্গনে প্রয়াত এই রাষ্ট্রপতির স্মরণে শুভ্রা মুখার্জী ফাউন্ডেশনের আয়োজনে এক স্মরণ সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, সদরের ভদ্রবিলা ইউনিয়নের ভদ্রবিলা গ্রামের অমরেন্দ্র ঘোষের মেয়ে শুভ্রা ঘোষ। তারা ৪ ভাই ৪ বোন। ১৯৪৩ সালের ১৭ সেপ্টেম্বর এ বাড়িতেই জন্মে ছিলেন । মা মিরা রানী ঘোষ। একই উপজেলার তুলারামপুর গ্রামে শুভ্রার নানা বাড়ি। ১৯৫৫ সালে তিনি পশ্চিমবঙ্গে চলে যান। ১৯৫৭ সালের ১৩ জুলাই শুভ্রা ঘোষের সঙ্গে প্রণব মুখার্জির বিয়ে হয়। বর্তমানে অভিজিৎ মুখার্জি ও সুরজিৎ মুখার্জি নামে দুই ছেলে এবং শর্মিষ্ঠা মুখার্জি নামে এক মেয়ে রয়েছে তাদের। শুভ্রার ভাইবোনেরা কালক্রমে ভারতে চলে গেলেও অমরেন্দ্র ঘোষের অপর সন্তান শুভ্রার ছোট ভাই কানাইলাল ঘোষ পৈতৃক ভিটায় প্রদীপ জ্বালাচ্ছেন।

৪০ বছর পরে ১৯৯৫ সালে শেকড়ের সন্ধানে মেয়ে শর্মিষ্ঠাকে নিয়ে শুভ্রা মুখার্জী বেড়াতে এসেছিলেন নড়াইলে। ২০১৩ সালের ৫ মার্চ ভারতের রাষ্ট্রপতি প্রনব মুখার্জী তিনদিনের সফরে বাংলাদেশে এসে স্ত্রী শুভ্রা মুখার্জীকে নিয়ে শ্মশুরাড়ি নড়াইলের ভদ্রবিলা গ্রামে বেড়াতে আসেন।

২০১৫ সালের ১৮ আগষ্ট ভারতের আ*র্মি হসপিটাল (রিসার্চ অ্যান্ড রেফারেল) হাসপাতালে শুভ্রা মুখার্জী শেষ নিঃশ্বা*স ত্যা*গ করেন। এদিকে প্রণব মুখার্জি দিল্লির আর্মি হাসপাতাল রিসার্চ অ্যান্ড রেফারালে সোমবার (৩১ আগস্ট) সন্ধ্যা পৌনে ৬টার দিকে শেষঃনিশ্বা*স ত্যা*গ করেন।

এদিকে শুভ্রা মুখার্জীর নামে তাঁর মামা বাড়ি চাঁচড়ায় একটি মন্দির ও একটি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ভবন নির্মাণ করা হয়। ভারত সরকারের অর্থায়নে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে ভারত-মৈত্রী ছাত্রী হোস্টেল নির্মিত হয়েছে। এছাড়া শহরতলি বাঁশভিটায় শুভ্রা মুখার্জী মেমোরিয়াল হাসপাতাল নির্মাণের কাজ শুরু হলেও তা ব*ন্ধ রয়েছে।