সারাদেশে ১২৩টি প্রতিষ্ঠানকে ৪ লক্ষাধিক টাকার জরিমানা

8
21
সারাদেশে ১২৩টি প্রতিষ্ঠানকে ৪ লক্ষাধিক টাকার জরিমানা
সারাদেশে ১২৩টি প্রতিষ্ঠানকে ৪ লক্ষাধিক টাকার জরিমানা

স্টাফ রিপোর্টার

ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের পাইকারি ও খুচরা বাজারে ভোক্তা অধিদপ্তরের তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়েছে। বুধবার (১৯ আগস্ট) বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এই অভিযান পরিচালিত হয়। ১২৩টি প্রতিষ্ঠানকে ৪লক্ষ ৪৭হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

কোর’বানির পশুর চা’মড়া যথাযথ প্রক্রিয়ায় সংরক্ষণ করা এবং ন্যায্যমূল্য নিশ্চিত করার লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের সভাপতিত্বে প্রতিদিনের ন্যায় সকালের সভার সিদ্ধান্তক্রমে ও মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর পোস্তা, কাওরান বাজার, নিউমার্কেট, মোহাম্মদপুর,আদাবর এলাকার বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন ও সহকারী পরিচালক রজবী নাহার রজনী ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার ও মাগফুর রহমান।

তদারকিকালে লবণযুক্ত চা’মড়া সরকার নির্ধারিত মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া মেয়াদ উত্তীর্ণ ঔ*ষধ ও পণ্য, নক’ল পণ্য এবং ওজনে কার’চু’পি সহ ভোক্তাস্বার্থ বিরো*ধী বিভিন্ন অ*পরাধে সারাদেশ ১২৩টি প্রতিষ্ঠানকে ৪,৪৭,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া সারাদেশে বিভাগে উপ-পরিচালক এর এবং জেলাতে সহকারী পরিচালকের নেতৃত্বে সর্বমোট ৮৫ অভিযান পরিচালিত হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে চা*মড়া ও নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয়-বিক্রয়ের জন্য সংশ্লিষ্ট সকলকে আহবান জানান। একইসাথে তিনি জানান যে ভোক্তা স্বার্থ সংরক্ষণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত ঢাকাসহ সারাদেশে অভিযান পরিচালনা করছে এবং এ ধারা অব্যাহত থাকবে।