প্রতিদিনই আরোপ হচ্ছে জরিমানা, সকলকে এগিয়ে আসতে ভোক্তা অধিকারের আহবান

3
23
বৈশ্বিক মহামা*রী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখাসহ নক'ল ও ভেজা'ল প্রতিরো*ধে
বৈশ্বিক মহামা*রী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখাসহ নক'ল ও ভেজা'ল প্রতিরো*ধে

স্টাফ রিপোর্টার

বৈশ্বিক মহামা*রী করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল ও সহনীয় রাখাসহ নক’ল ও ভেজা’ল প্রতিরো*ধে বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকাসহ সারাদেশে বাজার তদারকিমূলক কার্যক্রম পরিচালিত হয়েছে।

ম’সলা জাতীয় পণ্য সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহার সভাপতিত্বে অভিযান পরিচালনা পূর্ব সকালের সভার সিদ্ধান্তক্রমে রাজধানী ঢাকাসহ সারাদেশে পাইকারি ও খুচরা বাজারে অভিযান পরিচালনা করা হয়। এবং একইসাথে ১৬২ টি প্রতিষ্ঠানকে ৫ লক্ষ ৮১ হাজার ৫ শত টাকা জরিমানা করা হয়।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে বাণিজ্যমন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর নেতৃত্বে গঠিত ট্রাস্কফো*র্স কমিটির পরামর্শ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা এর সভাপতিত্বে অধিদপ্তরের প্রতিদিন সকালের সভার সিদ্ধান্তক্রমে ঢাকাসহ বিভিন্ন বিভাগের উপ-পরিচালক এবং ক্ষেত্রমতে বিভিন্ন জেলার সহকারী পরিচালকদের প্রতিদিনের প্রত্যক্ষ নির্দেশনামতে আজ সারাদেশে ১০৬ টি বাজারে (পাইকারি ও খুচরা) তদারকিমূলক অভিযান পরিচালনা ক‌রে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য/ঔ*ষধ বিক্রয় করা, মেয়াদোত্তীর্ণ ও নকল পণ্য/ঔষ*ধ বিক্রি করাসহ ভোক্তাস্বার্থ বিরো*ধী বিভিন্ন অপরা*ধে প্রশাসনিক ব্যবস্থায় ১৬২টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৫ লক্ষ ৮১ হাজার ৫ শত টাকা জ‌রিমানা করা হয়।

ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান। সার্বিক তদারকির দায়িত্বে ছিলেন অধিদপ্তরের পরিচালক (কার্যক্রম )।

এছাড়া ঢাকার বাইরে ৫৩ জন কর্মকর্তা বিভাগে উপ-পরিচালক ও জেলায় সহকারী পরিচালকগণের নেতৃত্বে বাজার অভিযান পরিচালিত হয়। এছাড়া টিসিবির ন্যায্য মূল্যের ১৮ টি ট্রাকসেল তদারকি করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা ভোক্তা স্বার্থ সংরক্ষণে ভোক্তা ও ব্যবসা-বান্ধব বাজার প্রতিষ্ঠার লক্ষ্যে সংশ্লিষ্ট সকল অংশীজনকে সহযোগিতা করার জন্য আহবান জানান।

আসন্ন ঈদকে সামনে রেখে মস*লাজাতীয় পণ্যসহ সব ধরনের নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় করার জন্য ও ভোক্তা স্বার্থ সংরক্ষণে ভোক্তা অধিকার বিরো*ধী কার্য করা হতে বিরত থাকতে সংশ্লিষ্টদের অনুরোধ করেন। এছাড়া করোনা পরিস্থিতিতে দেশের সকল ভোক্তা সাধারণ ও ব্যবসায়ীদের স্বা*স্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয় বিক্রয়ের উদাত্ত আহ্বান জানান।

3 COMMENTS

  1. Hiya! I know this is kinda off topic but I’d figured I’d ask. Would you be interested in trading links or maybe guest authoring a blog article or vice-versa? My blog discusses a lot of the same topics as yours and I think we could greatly benefit from each other. If you might be interested feel free to send me an email. I look forward to hearing from you! Superb blog by the way!

  2. I do enjoy the manner in which you have framed this particular concern plus it does indeed present us some fodder for thought. However, because of everything that I have experienced, I really trust as other feed-back stack on that people today keep on point and in no way get started on a tirade associated with some other news du jour. All the same, thank you for this outstanding piece and even though I can not agree with the idea in totality, I value the perspective.

  3. excellent submit, very informative. I wonder why the other specialists of this sector don’t notice this. You must continue your writing. I’m confident, you’ve a huge readers’ base already!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here