নড়াইলের কালিয়ায় ৬ মাসেও মিলছে না পল্লী বিদ্যুতের সংযোগ, গ্রাহকদের হ*য়রানি!

0
18
কালিয়া
কালিয়া, নড়াইল ম্যাপ

স্টাফ রিপোর্টার

নড়াইলের কালিয়ায় পল্লীবিদ্যুৎ কর্মকর্তাদের বিরু*দ্ধে ভু*তুড়ে বিলসহ নানা ভাবে গ্রাহক হয়*রানির অভিযোগ পাওয়া গেছে। নতুন সংযোগ পেতে জামানতের টাকা জমা দেয়ার ৬মাসেও সংযোগ মিলছেনা বরং মাসের পর মাস ঘুরিয়ে গ্রাহক হয়*রানি করার অভিযোগ উঠেছে সংশ্লিষ্টদের বিরু*দ্ধে। এছাড়া করোনা কালে ভৌ*তিক বিলের কারণে গ্রাহকরা দিশেহা*রা হয়ে পড়েছেন।

দেশের প্রচলিত নিয়ম অনুযায়ী নতুন সংযোগ পাওয়ার ক্ষেত্রে জামানতের টাকা জমা নেয়ার পর ৭ দিনের মধ্যে নতুন সংযোগ স্থাপন বা আবেদনকারির প্রতিকার পাওয়ার কথা থাকলেও উপজেলার শীতলবাটি গ্রামের নূর আলী অভিযোগ, তিনি রাইস মিলে বিদ্যুৎ সংযোগ পাওয়ার জন্য গত বছর ২৯ ডিসেম্বর কালিয়া পল্লীবিদ্যুৎ অফিসে ১৮হাজার ৪০০টাকা জমা দিয়েছেন। সব কার্যক্রম সঠিক ভাবে সম্পন্ন করার পরও তিনি গত ৬মাসেও রহস্য জনক কারণে সংযোগ পাননি।

উপজেলার কলাবাড়িয়া গ্রামের রাসেল শেখ অভিযোগ করেন, বকেয়া বিলের কারণে তার বিদ্যুৎ সংযোগটি বিচ্ছিন্ন করা হলে তিনি বকেয়া বিল পরিষোধ করে গত ২৫ মার্চ পূণঃসংযোগ ফিসহ আবেদন করলেও তিন মাস ধরে তদবিরের পর গত ১৮জুন তার সংযোগটি পূণঃস্থাপন করতে পেরেছেন।

অপরদিকে করোনা ভাইরাস পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া মানুষের কাছ থেকে বিদ্যুৎ বিল আদায়ের ক্ষেত্রে গত ফেব্রুয়ারী মাস থেকে সরকার কর্তৃক বিদ্যুৎ বিলের বিলম্ব মাশুল মৌকুফ করাসহ বিদ্যুৎ বিল আদায়ে গ্রাহকদের হয়*রানি না করার নির্দেশ উপক্ষো করে ডিজিএম মমিনুর রহমান গত মার্চ মাসের পরিষোধিত বিল মে মাসের বিলের সঙ্গে বকেয়া ও বিলম্ব মাসুলসহ যুক্ত করে গ্রাহকদের মারা*ত্মক হয়*রানি করছেন বলে গ্রাহকদের অভিযোগ রয়েছে।

উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে কালিয়ায় এসে ভৌ*তিক বিল সংশোধন করতে গ্রাহকদের সীমাহীন দু*র্ভো*গে পড়তে হচ্ছে। বর্তমান ডিজিএম মো. মমিনুর রহমান বিশ্বাস কালিয়ায় যোগদানের পর ওইসব অনিয়ম ও গ্রাহক হয়*রানি বেড়ে গেছে বলে ভু*ক্তভো*গী অধিকাংশ গ্রাহকদের অভিযোগ।

এ বিষয়ে কালিয়া পল্লী বিদ্যুৎ কার্যালয়ের ডিজিএম মো. মমিনুর রহমান বিশ্বাস এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হয়- ২০২১সালের ডিসেম্বর মধ্যে সরকারের ঘোষণানুযায়ী কালিয়া উপজেলাকে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। তবে বিদ্যুৎ সংযোগের জন্য যাবতীয় কাগজপত্র ও টাকা জমা দেয়ার পরও কেন ৬ মাসেও সংযোগ দেয়া হচ্ছেনা ? এ প্রশ্নের উত্তরে, তিনি কোন সন্তোষজনক জবাব না দিয়ে মুঠোফোন সংযোগ কে*টে দেন।