করোনাকালে ফুটপাথে ভোক্তা অধিকার, একইসাথে ৫টি প্রতিষ্ঠানকে জরিমানা

5
17
করোনাকালে ফুটপাথে ভোক্তা অধিকার, অপরদিকে ৫টি প্রতিষ্ঠানকে জরিমানা
করোনাকালে ফুটপাথে ভোক্তা অধিকার, অপরদিকে ৫টি প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ রিপোর্টার

সোমবার (২৯ জুন) ভোক্তা অধিকার আইন অমান্য করায় রাজধানীতে ৫টি প্রতিষ্ঠানকে মোট ১৮ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রাজধানীতে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার সহ ফার্মেসী ও চিকিৎসা সরঞ্জামাদি বিক্রয়কারী প্রতিষ্ঠানে ভোক্তা অধিদপ্তরের এই তদারকি ও জরিমানা। ভোক্তা অধিকারের নিয়মিত অভিযানকালে এ জরিমানা করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন ভোক্তা অধিকারের উপপরিচালক মো. মাসুম আরেফিন।

ভোক্তা অধিকার সূত্রে জানা যায়, বৈশ্বিক ম*হামারি করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ও*ষুধসহ চিকিৎসা সরঞ্জামাদির মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশনায় ও পরিচালক (প্রশাসন) এর তত্ত্বাবধানে এ অভিযান পরিচালিত হয়। এসময় প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মণ্ডল কর্তৃক ঢাকা মহানগরীর ধানমন্ডি, মোহাম্মদপুর কৃষি মার্কেট, মোহাম্মদপুর টাউন হল মার্কেট, কাওরান বাজার ও ধানমন্ডি এলাকার বিভিন্ন আড়ৎ, কাঁচা বাজার ও ফার্মেসীতে অভিযান পরিচালিত হয়। এছাড়া মহানগরীর ধানমন্ডি, মোহাম্মদপুর ও কাওরান বাজার এলাকার ফুটপাতে নক*ল/ভেজা*ল স্যানি*টাইজার, মাস্ক বিক্রয় না করার জন্য হকারদের সতর্ক করা হয়।

অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহা ঔ*ষধ ও স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী সহ নিত্য প্রয়োজনীয় পণ্য ধার্যকৃত ও নির্ধারিত মূল্যে বিক্রয় এবং নিয়মিতভাবে দৃশ্যমান স্থানে পণ্যের মূল্যতালিকা টানানোর জন্য সংশ্লিষ্ট ব্যাবসায়ীদের আহ্বান জানান। এছাড়া জনস্বার্থে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকাসহ সারাদেশে নিয়মিত ও বিশেষ অভিযান পরিচালনা করছে এবং এ কার্যক্রম অব্যাহত থাকবে মর্মে জানান তিনি।