ন্যায্য মূল্যে কৃষকের বাড়িতে গিয়ে ধান কেনার কার্যক্রম শুরু করলেন মাশরাফী

88
31
ন্যায্যমূল্যে কৃষকের বাড়িতে গিয়ে ধান কেনার কার্যক্রম শুরু করলেন মাশরাফী
ন্যায্যমূল্যে কৃষকের বাড়িতে গিয়ে ধান কেনার কার্যক্রম শুরু করলেন মাশরাফী

স্টাফ রিপোর্টার

নডাইলে কৃষকদের ধানের ন্যায্য মূল্য দিতে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার কর্মসূচি চালু করেছিলেন নড়াইল ২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা। এরই ধারাবাহিকতায় নড়াইলে তাঁর নেয়া কর্মসূচির কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। ফলে করোনা মহামা*রির কারণে কৃষককে ধান বিক্রি করতে কোথাও আসা লাগছে না, কৃষকের বাড়িতে ট্রাক নিয়ে গিয়ে ধান ক্রয় করছে জেলার খাদ্য বিভাগ।

করোনা সংক্র*মণেরর ভয়ে ধান বিক্রয় করতে যখন কিছুটা ভ*য়ে আছেন কৃষকরা, ঠিক সেই মুহূর্তে এমন কার্যক্রম কৃষকদের কাছে অত্যন্ত সময়োপযোগী ও কার্যকর পদ্ধতি বলে প্রশংসিত হয়েছে। কৃষকের ধান বিক্রি সহজিকরণে মাশরাফী বিন মোর্ত্তজা রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ, জেলা প্রশাসন ও কিছু কৃষকের সঙ্গে আলোচনা করে জেলা প্রশাসন ও খাদ্য অফিসকে কৃষকের বাড়িতে বাড়িতে যেয়ে ধান ক্রয করতে অনুরোধ করেছেন।

এক্ষেত্রে যাবতীয় পরিবহন খরচ সাংসদ মাশরাফী নিজেই বহন করার প্রতিশ্রুতি দিয়েছেন। ফলে, জেলার খাদ্য বিভাগ নির্বিঘ্নে কৃষকদের বাড়িতে গিয়ে ধান ক্রয় করছে। আর বাজারের দামের সাথে সরকারি দামের তারতম্য না থাকায় কৃষকরা উৎসাহ নিয়ে ক*ষ্ট করে ফলানো ধান আনন্দের সাথে বিক্রি করছে।

চলমান করোনা মহা*মারিতে বাড়িতে বাড়িতে গাড়ি পাঠিয়ে ধান কেনার পদ্ধতি চালু করায় কৃষক কোহিনুর রহমান এমপি মাশরাফীকে ধন্যবাদ জানিয়ে বলেন, রোদে পু*ড়ে, বৃষ্টিতে ভি*জে আমরা যে সোনার ধান ফলাই, সরাসরি আমাদের কাছ থেকে ধান কেনায় আমরা আজ লাভবান হচ্ছি। আমাদের ক*ষ্ট আজ সার্থক হযেেছ। করোনার কারণে ধান বিক্রি ও ন্যায্য মূল্য পাওযা নিয়ে কৃষকদের যে শ*ঙ্কা ছিল তাও দূর হয়েছে বলে জানান এই কৃষক।

এবিষয়ে জেলা খাদ্য নিযন্ত্রক শেখ মনিরুল ইসলাম জানান, মাননীয় সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা আমাদের ২টি ট্রাক দিয়েছেন যা নিয়ে গতকাল আমরা নডাইল পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে যাই। সেখান থেকে কৃষক কোহিনুর রহমান, বিন্দু রহমান ও আরতি দাসের নিকট থেকে ১ টন করে ধান ক্রয় করি এবং ওইখানেই তাদের হাতে ২৬,০০০ টাকার চেক প্রদান করি। আমাদের সাথে যোগাযোগ করতে ০১৯১২৬৯৬৯৩১ এই নম্বরে বা সরাসরি খাদ্য অফিসে যোগাযোগের অনুরোধ করছি। তাহলে আমরা তার বাড়িতে গিয়ে ধান কিনে আনবো।

নডাইল জেলা আওযামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেযারম্যান মোঃ নিজামউদ্দিন খান নিলু জানান, জননেত্রী শেখ হাসিনার সরকার সারাদেশে কৃষকদের পাশে দাড়িয়েছেন। আর করোনার মধ্যেও নডাইলে ধান কেনার এমন অভিনব কার্যক্রম চালু করায় মাশরাফীকে ধন্যবাদ জানান তিনি। করোনা পরিস্থিতিতে কৃষকের বাড়িতে গিয়ে ধান কেনার এই পদ্ধতি অনুসরণে দেশের সংশিষ্ট সকলকে আহবান জানান জেলা আওযামী লীগের সাধারণ সম্পাদক।

এবিষয়ে জেলা প্রশাসক আনজুমান আরা জানান, ধানের বর্তমান বাজার মূল্য ৯০০ টাকা থেকে ১০৫০ টাকা আর সরকার নির্ধারিত মূল্য ১০৪০ টাকা। ফলে বাড়িতে গিয়ে ১০৪০ টাকা দিয়ে ধান কেনায় কৃষকরা অনেক আনন্দিত। কৃষকদের ধান বিক্রি সহজিকরণে ও সার্বিক সহযোগিতার জন্য জেলা প্রশাসক আনজুমান আরা নড়াইল ২ এর সংসদ সদস্য জনাব মাশরাফী বিন মোর্ত্তজাকে ধন্যবাদ জানান।