আসন্ন ঈদুল ফিতর সামনে রেখে বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সাথে ভোক্তার সভা

2
19
আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সাথে ভোক্তার সভা অনুষ্ঠিত
আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সাথে ভোক্তার সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

রবিবার (১০ মে) দুপুর ১২ টায় ঢাকার মৌলভীবাজার পাইকারি ব্যবসায়ীদের সাথে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়েছে। বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ও আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে মসলা জাতীয় পণ্য সহ অন্যান্য নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে এ সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা (অতিরিক্ত সচিব) এর সভাপতিত্বে সভায় পরিচালক (প্রশাসন) শামীম আল মামুন, ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপ-পরিচালক আতিয়া সুলতানা ও আফরোজা রহমান, ঢাকার মৌলভীবাজারের ব্যবসায়ী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, বাংলাদেশ মসলা ব্যবসায়ী সমিতির সভাপতিসহ অন্যান্য ব্যবসায়ী নেতৃবৃন্দ, পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

সভায় মহাপরিচালক আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে মসলা জাতীয় পণ্য সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও যৌক্তিক মূল্যে বিক্রয়ের বিষয়ে ব্যবসায়ীদের দিকনির্দেশনা দেন। স্থিতিশীল ভোক্তাবান্ধব ও ব্যবসা বান্ধব বাজার ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন। সভায় ব্যবসায়ী নেতৃবৃন্দ মসলা জাতীয় পণ্য সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও বিক্রয়ের বিভিন্ন দিক তুলে ধরেন।

সভায় ব্যবসায়ীরা উল্লেখ করেন রমযান মাস শুরু হওয়ার তিন-চার মাস পূর্বেই জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর উৎপাদনকারী,আমদানিকারক, পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সাথে একাধিক মতবিনিময় সভা করেছে এবং সকলের করণীয় ও বর্জনীয় বিষয়ে নির্দেশনা প্রদান করেছিল।

এছাড়া মহাপরিচালক স্বয়ং নিত্যপ্রয়োজনীয় পণ্যের সংশ্লিষ্ট ব্যবসায়ীদের ঢাকাতে ও ঢাকার বাইরে বিভাগে, জেলা ও উপজেলায় একাধিক সচেতনতামূলক সভা করেন। রমযান মাসে নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে সরবরাহ পর্যায়ে মহাপরিচালকের যৌক্তিক ও আইনগত হস্তক্ষেপকে সাধুবাদ জানান। কারণ এসকল কর্মকান্ডের প্রভাবে এই রমযান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রয়েছে এবং যার সুফল জনগণ ভোগ করছে।

ব্যবসায়ী নেতৃবৃন্দ আরও জানান যে, আন্তর্জাতিক বাজারে মসলার দাম প্রতিনিয়ত উঠানামা করে, তাই এল সি মূল্যের সাথে মসলার প্রকৃত দামের কিছুটা পার্থক্য পরিলক্ষিত হয়। তবে ভোক্তার স্বার্থে আসন্ন ঈদে মসলা জাতীয় পণ্য সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে সব ধরনের সহযোগিতা করবেন মর্মে ব্যবসায়ীরা আশ্বস্ত করেন।

সভার সমাপ্তিতে অধিদপ্তরের মহাপরিচালক দেশের সকল ভোক্তা সাধারণ ও ব্যবসায়ীদের অগ্রিম ঈদের শুভেচ্ছা জানান এবং স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয় বিক্রয়ের অনুরোধ জানান।