নড়াইলে ধান কা*টতে একর প্রতি খরচ প্রায় সাড়ে ৬ হাজার টাকা, সময় লাগবে একঘণ্টা

2
24
নড়াইলে ধান কা*টতে একর প্রতি খরচ প্রায় সাড়ে ৬ হাজার টাকা, সময় লাগবে একঘণ্টা
নড়াইলে ধান কা*টতে একর প্রতি খরচ প্রায় সাড়ে ৬ হাজার টাকা, সময় লাগবে একঘণ্টা

স্টাফ রিপোর্টার

শুধু নড়াইল নয়, সারাদেশেই ধানকা*টার কম্বাইন্ড হারভেস্টার মেশিন বরাদ্দ করেছে কৃষি মন্ত্রণালয়। করোনাভাইরাসের এই দু*র্যোগময় মুহূর্তে এই মেশিন কেনার জন্য প্রায় ২০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

বোরো মওসুমের শুরুতে হাওরাঞ্চলসহ অনেক জেলায় এই মেশিন পেয়েছেন কৃষকেরা। এরই অংশ হিসেবে নড়াইলেও ৬টি ধানকা*টা মেশিন বরাদ্দ হয়েছে। ইতোমধ্যে একটি মেশিন পাওয়া গেছে এবং এই মেশিন দিয়ে ধানকা*টা শুরু হয়েছে। ধানকাটা*র কম্বাইন্ড হারভেস্টার মেশিন সম্পর্কে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে এমনই তথ্য পাওয়া গেছে।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক চিন্ময় রায় বলেন, “২৮ এপ্রিল একটি ধানকা*টা মেশিন আমরা হাতে পেয়েছি। যে মেশিনটি আমরা পেয়েছি, তার মূল্য প্রায় ২৮ লাখ। এক্ষেত্রে সরকার ৫০% ভর্তূকি দিচ্ছে। যে ব্যক্তি বা কৃষক এই মেশিনটি কিনবেন, তিনি অর্ধেক দামে কিনতে পারবেন।”

তিনি আরো বলেন, “জেলায় বরাদ্দকৃত প্রথম মেশিনটি সদর উপজেলার হবখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ১৪ লাখ টাকায় কিনেছেন। কৃষকেরা তাকে মূল্য পরিশোধ করে ধানকা*টার কাজে মেশিনটি ব্যবহার করতে পারবেন। বাকি পাঁচটি মেশিন প্রক্রিয়াধীন।

এ মেশিন ধানকা*টা, ঝাড়া ও প্যাকেজিংয়ের কাজ সম্পন্ন করবে। বিভিন্ন কোম্পানি ভেদে প্রতিটি মেশিনের দাম ২৮ থেকে ৪০ লাখ টাকা। এছাড়া শুধুমাত্র ধান কা*টতে পারে এমন ১০টি রি*পার মেশিন আমরা বরাদ্দ পেয়েছি।

নড়াইল-২ আসনের মাননীয় সংসদ সদস্য ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজার সার্বিক তত্ত্বাবধানে ধানকা*টা মেশিন পেয়েছি। ৬টি মেশিনের মধ্যে সদরে চারটি এবং লোহাগড়া ও কালিয়া উপজেলায় একটি করে মেশিন বরাদ্দ দেয়া হয়েছে।”

সদর উপজেলার কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম জানান, “স্বাভাবিক প্রক্রিয়ায় একরপ্রতি ১২ থেকে ১৩ হাজার টাকা খরচ হলেও এই মেশিন দিয়ে ধানকা*টাসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করতে একরপ্রতি খরচ হবে প্রায় ৬ থেকে সাড়ে ৬ হাজার টাকা।”

তিনি আরো জানান, “আর এক একর জমির ধান কা*টতে সময় লাগছে একঘণ্টা এবং ঘণ্টায় তেল খরচ ৬ থেকে ৭ লিটার। ধানকা*টার এই মেশিনটি ইউপি চেয়ারম্যান রিয়াজুল ইসলাম চঞ্চল কিস্তিতে কিনেছেন। করোনাভাইরাসের কঠিন সময়ে কৃষকদের কষ্ট লাগবে মাননীয় প্রধানমন্ত্রী সারাদেশের কৃষকদের জন্য এ উদ্যোগ নিয়েছেন।”

গ্রহীতা রিয়াজুল ইসলাম চঞ্চলের হাতে মেশিনটি মঙ্গলবার (২৮ এপ্রিল) দুপুরে হস্তান্তর করেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম ও সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান ইসমত আরা।

এ ব্যাপারে নড়াইলের হবখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রিয়াজুল ইসলাম চঞ্চল বলেন, বুধবার এ মেশিন দিয়ে আমাদের এলাকায় পরীক্ষামূলক প্রায় ৬ শতক জমির ধান কে*টেছি। আশা করছি আজ শুক্রবার থেকে পুরোদমে ধানকা*টা শুরু করব।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় এ বছর ৪৭ হাজার ৩৭০ হেক্টর জমিতে বোরা ধান চাষাবাদ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা প্রায় ২ লাখ মেট্রিক টন।