নড়াইলে মাশরাফীর অর্থায়নে ও পরিকল্পনায় ডক্টর’স সেফটি চেম্বারের উদ্বোধন

1
17
নড়াইলে মাশরাফীর অর্থায়নে ও পরিকল্পনায় ডক্টর'স সেফটি চেম্বারের উদ্বোধন
নড়াইলে মাশরাফীর অর্থায়নে ও পরিকল্পনায় ডক্টর'স সেফটি চেম্বারের উদ্বোধন

স্টাফ রিপোর্টার

নড়াইল-২ আসনের এমপি মাশরাফী বিন মোর্ত্তজার ব্যক্তিগত অর্থায়নে ও পরিকল্পনায় নড়াইল সদর হাসপাতালের সামনে ‘ডক্টর’স সেফটি চেম্বার’-এর উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২২এপ্রিল) বিকেলে জেলা প্রশাসক আনজুমান আরা এ চেম্বারের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, নড়াইল সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুর, মাশরাফীর বাবা গোলাম মোর্ত্তজা স্বপন, সদর হাসপাতালের আরএমও ডা: মশিউর রহমান বাবু। করোনাভাইরাস বহন করে আসা কোনো রো*গির মাধ্যমে যাতে হাসপাতালের চিকিৎসক, সেবিকা এবং ষ্টাফ ঝুঁকির মধ্যে না পড়েন এবং রো*গিরাও যাতে সুরক্ষিত থাকে সেজন্য এ চেম্বার চালু করা হয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, সম্পূর্ণ কাঁচ দিয়ে ঘেরা এই চেম্বারের মধ্যে চিকিৎসক অবস্থান করবেন। সামনের দু’টি ছিদ্র দিয়ে গ্লাভস পরিহিত হাত বের করে রো*গির র*ক্তচাপ নির্ণয় করবেন এবং থার্মাল ডিকেক্টরের মাধ্যমে রো*গির শরীরের তাপমাত্রা পরীক্ষা করবেন।

এ সময় কোনো রো*গির শরীরে তাপমাত্রা করোনা উপসর্গের সঙ্গে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডে পাঠানো হবে। আউটডোরে এবং জরুরি বিভাগে আসা রো*গিরা এখান থেকেই সেবা নিবেন। যাদের ভর্তি হওয়া প্রয়োজন তাদের স্ব স্ব ওয়ার্ডে পাঠানো হবে। তবে হাত-পা ভা*ঙ্গা বা গুরুত*র জ*খম রো*গি জরুরি বিভাগে গিয়েই চিকিৎসা নিবেন। চেম্বারে স্থাপন করা সাউন্ড সিস্টেমের মাধ্যমে চিকিৎসক এবং বাইরে থাকা রো*গির মধ্যে কথোপকথন হবে।

উল্লেখ্য, সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা ব্যক্তিগত উদ্যোগে নড়াইলে করোনা সংক্র*মণ মোকাবিলায় ইতোপূর্বে হাসপাতালের চিকিৎসক ও সেবিকাদের জন্য পিপিই সরবরাহ, ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন, সদর হাসপাতালে জীবাণুনাশক কক্ষ স্থাপন করেছেন।