সৌদি আরবে করোনায় আক্রা*ন্তদের জন্য যমযমের পানি সরবরাহের নির্দেশ

2
28
সৌদি আরবে করোনায় আক্রা*ন্তদের জন্য যমযমের পানি সরবরাহের নির্দেশ
যমযম পানি

নিউজ ডেস্ক

মহামা*রী করোনায় আক্রা*ন্তদের জন্য যমযমের পানি সরবরাহের নির্দেশ দিয়েছেন সৌদি আরবের হারামাইন প্রেসিডেন্সির প্রধান প্রফেসর ড. শায়েখ আবদুর রহমান বিন আব্দুল আজিজ আস সুদাইস। সামাজিক ও জাতীয় দায়িত্ববোধ থেকে তিনি এ ঘোষণা দেন।

আরব আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম ভিত্তিক আল খালিজ টুডের অনলাইন প্রতিবেদন সূত্রে জানা যায়, শায়েখ সুদাইসের ঘোষণার পর থেকে সৌদি আরবের বিভিন্ন হাসপাতালে করোনায় আ*ক্রান্ত রো*গীদেরকে যমযমের পানি সরবরাহ করা শুরু হয়েছে। এছাড়া মক্কা ও মদিনা অধিদপ্তরও তাদের নিজস্ব তত্ত্বাবধানে করোনায় আ*ক্রান্ত রো*গীদের জন্য যমযমের পানি বিতরণ করছেন।

উল্লেখ্য, মসজিদে হারামের কাছে অবস্থিত একটি প্রসিদ্ধ কূপ যমযম। পবিত্র কাবা ও এই কূপের মধ্যে দূরত্ব মাত্র ৩৮ গজের। হজ ও উমরা আদায়কারীর জন্য বিশেষভাবে এবং পৃথিবীর সব মুসলমানের জন্য সাধারণভাবে যমযমের পানি পান করা মুস্তাহাব। সহিহ হাদিসে ইরশাদ হয়েছে, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে জমজম থেকে পানি পান করেছেন।

কোনো কোনো হাদিসে যমযমের পানিকে ‘রো*গীর ঔষধ’ বলে উল্লেখ করা হয়েছে। হজরত আয়েশা (রা.) বর্ণনা করেন, হজরত রাসুলুল্লাহ (সা.) নিজের সঙ্গে পাত্রে ও মশকে করে যমযমের পানি বহন করতেন। তা অসুস্থদের ওপর ছিটিয়ে দিতেন এবং তাদের পান করাতেন।

ইবনে আব্বাস (রাঃ) থেকে বর্ণিতঃ রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, “পৃথিবীর বুকে সর্বশ্রেষ্ঠ পানি হল যমযমের পানি। তাতে রয়েছে তৃপ্তির খাদ্য এবং ব্য*ধির আরো*গ্য।”