আড়তসহ ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা ও আদায়

6
17
আড়তসহ ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা ও আদায়
আড়তসহ ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিদপ্তরের জরিমানা ও আদায়

নিজস্ব প্রতিবেদক

সোমবার (১৩ এপ্রিল, ২০২০) জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবুল কুমার সাহার সার্বিক নির্দেশনায় এবং পরিচালক শামীম আল মামুনের (প্রশাসন) তত্ত্বাবধানে ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস ও সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, মোঃ আব্দুল জব্বার মন্ডল, রোজিনা সুলতানা এর নেতৃত্বে ঢাকা মহানগরের শ্যামবাজার, বাবুবাজার, নয়াবাজার, কাপ্তান বাজার, শান্তিনগর বাজার, সেগুনবাগিচা বাজার, গাবতলী বাজার, আমিনবাজার ও সাভার উপজেলার বিভিন্ন বাজারে তদারকিমূলক অভিযান পরিচালিত হয়।

এ সময় নিত্য প্রয়োজনীয় মোড়কবিহীন পণ্যের মূল্য তালিকা সংরক্ষণ না করা ও ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয় করার অপরাধে কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযানকালে মোট ৮টি প্রতিষ্ঠানকে মোট ১৫ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়াও মহানগরের তিনটি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয় (ট্রাকসেল) তদারকি করা হয়। ভোক্তারা অভিযোগ করেন বাংলা বাজারের ডিলার ভোক্তাদের চাহিদা মত পণ্য ক্রয়ের সুযোগ দিচ্ছে না। প্যাকেজ আকারে পণ্য কিনতে বাধ্য করছেন।এ বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয় এবং ভোক্তার চাহিদা মত পণ্য সরবরাহের ব্যবস্থা করা হয়।

এছাড়াও ভোক্তাদের সরকার নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে পণ্য ক্রয় করতে আহ্বান জানানো হয়। সেই সাথে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় না করার জন্য অনুরোধ করা হয়।