আমরা আছি আপনার পাশে, সময়ে-দুঃসময়েঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ

0
148
আমরা আছি আপনার পাশে সময়ে-দুঃসময়েঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ
আমরা আছি আপনার পাশে সময়ে-দুঃসময়েঃ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ

নিজস্ব প্রতিবেদক

রবিবার (২৯ মার্চ ২০২০) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা কর্তৃক ঢাকা শহরের বিভিন্ন কাচাবাজার ও সুপারশপ তদারকি করা হয়। তদারকিকালে বাজারে পণ্য সরবরাহ স্বাভাবিক বজায় রাখা সংক্রান্তে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করা হয়।

এ সময় বাণিজ্য মন্ত্রী জনাব টিপু মুনশি এমপি’র ব্যক্তিগত তরফ থেকে প্রদত্ত ত্রিশ হাজার মাস্ক এর মধ্যে ৫০০০ মাস্ক শ্রমজীবী, মেহনতি, নিম্নবিত্ত, বিভিন্ন বাজার ব্যবসায়ীদের মধ্যে বিতরণ করা হয়। উপস্থিত জনগণ এই কল্যাণমূলক কাজে স্বয়ং অংশগ্রহণের জন্য মহাপরিচালককে ধন্যবাদ জ্ঞাপন করেন। একইসাথে এই ক্রান্তিকালীন সময়ে অধিদপ্তরের নিবিড় তদারকি বাজার স্থিতিশীলতায় কার্যকর ভূমিকা রাখছে বলে উপস্থিত ভোক্তা সাধারণ অবহিত করেন।

মহাপরিচালকের নির্দেশনামত ঢাকা মহানগরীতে অধিদপ্তরের আর ও ৫ টি টিম মাস্ক বিতরণ কার্যক্রম ও বাজার তদারকিতে অংশগ্রহণ করে। এ সময় অসাধুতা করে অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রয় করায় মোহাম্মদপুর টাউনহল মার্কেট, নিউমার্কেট কাচাবাজার, নাজিরাবাজারে মুদী দোকান ও মাংসের দোকানে জরিমানা ও সতর্ক করা হয়। এ ছাড়াও চাল পেয়াজের বড় আড়ত মোহাম্মদপুর কৃষি মার্কেটে তদারকি করা হয় এবং ট্রাকের মাধ্যমে টিসিবির ডিলারগণ কর্তৃক পরিচালিত নিত্যপণ্য বিক্রয় কার্যক্রম তদারকি করা হয়।

মহাপরিচালকের নির্দেশনায়, পরিচালক (কার্যক্রম) এর তত্বাবধানে ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর পরিচালনায় ভোক্তা অধিদপ্তরের ৩ টি টিম ও অধিদপ্তরের কর্মকর্তার সমন্বয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের ৩ টি মনিটরিং টিমে ঢাকা মহানগরীর ১৪ টি বাজার সহ শিশুখাদ্য, সার্জিকেল মাস্ক, হ্যান্ড সেনিটাইজার এর খুচরা প্রতিষ্ঠানে দিনব্যাপি অভিযান পরিচালনা করে ৫ টি প্রতিষ্ঠানকে ৩০০০/ টাকা জরিমানা আরোপ করা হয়।

বাজারসমূহ হচ্ছে মোহাম্মদপুর টাউন হল বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, শুক্রাবাদ বাজার, হাতিরপুল বাজার, মালিবাগ বাজার, ওয়ারী বাজার, ও নাজিরাবাজার।

এ সময়ে বিক্রয় মূল্যে কারসাজি ও পণ্যের ক্রয় রশিদ সংরক্ষণ না করা, পণ্যের মোড়কে মূল্য না উল্লেখ করা, মুল্যতালিকা প্রদর্শন না, নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রয় করায় প্রতিষ্ঠানসমূহকে জরিমানা করা হয়।

উক্ত অভিযানসমূহে নেতৃত্ব প্রদান করেন উপ পরিচালক জনাব মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, মন্ত্রণালয়ের মনিটরিং টিমে তদারকি করেন সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল, জনাব মাগফুর রাহমান ও প্রণব কুমার প্রামাণিক।

ভোক্তারা যাতে আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য ক্রয় করে মজুদ না করেন সে বিষয়ে সকলকে আহ্বান জানানো হয়। এছাড়া ব্যবসায়ীদের দায়িত্বশীল আচরণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়।কোন একক ব্যক্তিরi নিকট অতিরিক্ত পরিমাণে কোন পণ্য বিক্রয়ের জন্য নিরুৎসাহিত করা হয়। অভিযানে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যগণ সহযোগিতা করেন। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here