নড়াইলে শুরু হয়েছে ৩ দিনব্যাপি পৌষ সংক্রান্তি মেলা

4
73
নড়াইলে অগ্নিকান্ডে

স্টাফ রিপোর্টার

নড়াইলের হিজলডাঙ্গায় শুরু হয়েছে ৩ দিনব্যাপি পৌষ সংক্রান্তি মেলা। মঙ্গলবার(১৪ জানুয়ারী) বিকেল থেকে সদরের মুলিয়া ইউনিয়নের হিজলডাঙ্গায় এ মেলা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৬ জানুয়ারী) এ মেলা শেষ হবে। এ মেলায় চার শতাধিক ছোট বড় দোকান তাদের পসরা সাজিয়ে বসেছে। । শত বছর ধরে এখানে বাংলা পৌষ মাসের শেষ দিন এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। অর্ধ-লক্ষাধিক মানুষ এ মেলা উপভোগ করেন। এছাড়া বুধবার (১৫ জানুয়ারী) তুলারামপুর ইউনিয়নের হাতিয়াড়া, শেখাটি ইউনিয়নের শেখাটিসহ বিভিন্ন গ্রামে ১ দিনব্যাপি মেলা অনুষ্ঠিত হবে।

হিজলডাঙ্গা মেলা উদযাপন কমিটির সাধারন সম্পাদক শিক্ষক স্বপন রায় জানান, হিন্দু ধর্মীয় গুরু পাগল চাঁদ নামে এক আধ্যাত্মিক ব্যক্তি হিজলডাঙ্গায় একটি মন্দিরে বসবাস করতেন। ১৯৩৫ সালে এই ধর্মগুরুর মহাপ্রয়াণ ঘটে। তার মৃত্যুর পর থেকে পৌষ মাসের শেষ দিনে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। তিনি জানান, ধর্মীয় গুরু পাগল চাঁদের স্মরণে আলোচনা সভা, ভক্তিগীতি, নামকীর্ত্তন ও প্রসাদ বিতরণ এবং কবি গানের আয়োজন করা হয়েছে।

জানা যায়, এ মেলায় জেলার বাইরে দেশ-বিদেশ থেকে অসংখ্য মানুষের আগমন ঘটে। প্রতি বছর এলাকার মেয়ে-জামাই, আত্মীয় স্বজন মেলাকে কেন্দ্র এখানে বেড়াতে আসেন। এ সময় প্রত্যেক বাড়িতে শীতের পিঠা তৈরীর ধুম পড়ে।

এদিকে পৌষ মাসের শেষ কয়েকদিন দিন নড়াইল শহর ও শহরতলি এলাকায় সঙ্গীত শিল্পীরা হারমোনিয়াম, ঢোল, একতারা ইত্যাদি বাদ্যযন্ত্র নিয়ে লোক সঙ্গীত হালুই গান গেয়ে এ পৌষ মাসকে বিদায় জানান। ঐতিহ্যপূর্ণ এ গানের নেতৃত্ব দেন শহরের কুরিগ্রাম এলাকার কেষ্ট দাস।