নড়াইলে শিশু ও নারীর পাশে মাশরাফীর সহধর্মিণী

0
93

স্টাফ রিপোর্টার

নারীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে এবং মহিলা মাদ্রাসা ও এতিমখানার ছাত্রীদের শিক্ষা ও জীবনমান উন্নয়নে মাঠে নেমেছেন জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক ও নড়াইল ২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার সহধর্মিণী সুমনা হক সুমি। এদিকে বিপিএল নিয়ে ব্যস্ত ম্যাশ। তার সহধর্মিণী এলাকার বঞ্চিত নারী শ্রেণীকে উজ্জীবিত করতে গ্রামের ঘরে ঘরে!

শনিবার (২১ ডিসেম্বর) তিনি নড়াইল সদর থানার চারটি মহিলা এতিমখানা ও মাদ্রাসা পরিদর্শন করেন। কথা বলেন এতিম শিক্ষার্থীদের সঙ্গে। তাদের সুখ -দুঃখের কথা শোনেন। এ সময় তাকে জড়িয়ে কেঁদে ফেলেন অনেকে। তখন সুমনা হক কেও কাঁদতে দেখা যায়। সুমনা হক সুমি বলেন, স্কুল কলেজে সবাই যায় কিন্তু মহিলা মাদ্রাসা ও এতিমখানা গুলো কে অামরা এড়িয়ে চলি! এটা অামার কাছে শুভকর মনে হয়নি। অামি নির্বাচনের সময় অাপনাদের কাছে এসেছিলাম। অামার মনে হয়েছে সবার অাগে অাপনাদের কাছে অাশা উচিৎ। তাই এসেছি। কারো অাগেই অাশা উচিত ছিলো কিন্তু পারিনি। অামি তো একজন মা, অামার সংসার রয়েছে। সবকিছু গুছিয়ে অাপনারদের জন্য কিছু করার পরিকল্পনা করতে এবং তা বাস্তবে রুপ দেয়ার রূপরেখা তৈরি করে নিয়ে অাসতে দেরি হলো।

এসময় তিনি দুটি মহিলা মাদ্রাসা ও একটি বাচ্চাদের হাফেজি মাদ্রাসার ভবন সংস্কারের অার্থীক সহায়তা দেবার প্রতিশ্রুতি দিয়ে নগদ অর্থ তুলে দেন। সিংগিয়া গ্রামে মিলিত হন এক উঠান বৈঠকে, সেখানে নারীদের নানা সমস্যার কথা শোনেন এবং তাৎক্ষনিক সমাধান করেন।দুজন অসহায় নারীকে নগদ অর্থ সহায়তা দেন। বৃদ্ধ নারী, বিধবা ও প্রতিবন্ধী নারীদের তালিকা তৈরি করেন এবং তাদের পর্যায়ক্রমে ভাতার কার্ড করার প্রতিশ্রুতি দেন।

এমন এক মুহুর্তে স্থানীয় এক নারী বলেন, অামরা কোনোদিন ভাবতে পারিনি অাপনি অামাদের কাছে অাসবেন! অাজ অব্দি নির্বাচনের পরে কোনো এমপি বা তার স্ত্রী কেনো দিন অাসেনি। অাপনি এসেছেন, এটা যে কি অানন্দের তা মুখে বলতে পারবো না। এর পর সুমনা হক সুমি নালিয়া গ্রামে নারীদের স্বাবলম্বী হওয়ার একটা কর্মশালা উদ্ভোদন করেন। যেখানে গ্রামের নারীরা টিম করে নানা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করে স্বাবলম্বী হতে পারবেন। এ বিষয়ে সার্বিক সহায়তা করবেন তিনি ও এমপি মহোদরমহোদয়। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন, তার বড়ো বোন সনচিতা হক রিক্তা, স্বেচ্ছাসেবক লীগ নেতা টিপু সুলতান, এমপি মহোদয়ের এপিএস জামিল অাহমেদ সানি,জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সেক্রেটারি কাজী হাফিজুর রহমান সহ অনেকে।

শনিবার (২১ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে নড়াইলের লোহাগড়া উপজেলার নলদী ইউনিয়নের নালিয়া-সুজাপুর ঈদগাহ চত্বরে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালাটি মাশরাফী ফাউন্ডেশনের প্রতিষ্ঠতা মো: মারুফ হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসিবে বক্তব্য রাখেন মাশরাফী বিন মোর্ত্তজার সহধর্মীনি সুমনা হক সুমি।

এ সময় তিনি মাদকের বিরুদ্ধে এলাকার সকল পরিবারের মায়েদেরকে সচেতন ও সব সময় সজাগ দৃষ্টি রাখতে অনুরোধ জানান। তিনি বলেন, মায়েরাই ভালো করে জানেন তার সন্তান কখন কোথায় যায় কি করে। তিনি আরো বলেন, নারীদের পরনির্ভশীলতা কমিয়ে নিজের পায়ে দাঁড়াতে হবে। আপনাদের মধ্যে কারোর কাজ করার আগ্রহ, এবং নতুন কিছু করা ইচ্ছা থাকলে আপনাদের অভিজ্ঞতাসহ বিস্তারিত আমাকে জানান আমি চেষ্টা করবো আপনাদের জন্য ভালো কিছু একটা করার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here