নানা কর্মসূচির মধ্য দিয়ে নড়াইলে বিশ্ব টয়লেট দিবস পালিত

2
17

স্টাফ রিপোর্টার

১৯ নভেম্বর ২০১৯ বিশ্ব টয়লেট দিবস। ‘কারও বাদ রেখে নয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশের মাশরাফী’র নড়াইল শহরে নানা কর্মসূচির মধ্যদিয়ে বিশ্ব টয়লেট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় মাশরাফী’র নড়াইল শহরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে টয়লেট পরিচ্ছন্নতা প্রদর্শন, র‌্যালি ও প্রচারাভিয়ান পরিচালনা করা হয়। এ অভিযান দুপুর সাড়ে ১২টা পর্যন্ত পরিচালিত হয়।

এ দিবসটিকে ঘিরে জাতীয় ক্রিকেট দলের সফল অধিনায়ক, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজার নেতৃত্বে নড়াইলকে দেশের প্রথম হাইজনিক জেলা গড়ে তুলার প্রত্যয় নিয়ে স্বাবলম্বী বেসরকারী উন্নয়ন ও মানবাধিকার সংগঠন, সাপ্তাহিক ও অনলাইন পত্রিকা ‘নড়াইল কণ্ঠ’, ‘টিম তারুণ্য ১০০’ ও ‘চলো পাল্টাই’ এর উদ্যোগে আব্দুল হাই সিটি কলেজ, পৌর মাধ্যমিক বিদ্যালয়, নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি, আলোচনা ও টয়লেট পরিচ্ছন্নতা প্রদর্শনের কর্মসূচি পালন করা হয়। এ সময় এসব শিক্ষা প্রতিষ্ঠানের টয়লেট পরিদর্শন, পরিচ্ছন্নতা অভিযান ও ‘নো মোর, নোংরা টয়লেট’ শ্লোগানে শিক্ষার্থী ও শিক্ষকরা অঙ্গিকারবদ্ধ হন।

কর্মসূচি চলাকালে বক্তব্য রাখেন, আব্দুল হাই সিটি কলেজের অধ্যক্ষ ও জেলা দুর্নীতি প্রতিরো’ধ কমিটির সভাপতি মো: মনিরুজ্জামান মল্লিক, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিকদার জাকির হোসেন, পৌর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক কোহিনূর আক্তার, স্বাবলম্বী’র নির্বাহী পরিচালক কাজী হাফিজুর রহমান, টিম তারুণ্য ১০০ এর প্রতিষ্ঠাতা মো: রাসেল বিল্লাহ, চলো পাল্টাই এর মুখপাত্র জাকারিয়াসহ প্রমুখ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সময় টিভির প্রতিনিনিধি খায়রুল আরেফিন রানা, একুশে টিভি’র ফরহাদ খান, বিটিভির ক্যামেরা ম্যান মো: রুবেল হাসান, নড়াইল কণ্ঠের কুমার বিশ্বজিৎ, চলো পাল্টাই’এর মেধা, নিতু,ইশরাত, লুছা, ফারিয়াসহ স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

আগামিকাল বুধবার ২০ নভেম্বর’১৯ এই কর্মসূচির ধারাবাহিকতায় লোহাগড়ায় সকাল ১০টায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও বাড়ি বাড়ি গিয়ে এ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে বলে আয়োজকরা ঘোষণা দেয়।