এমপি মঈন উদ্দীন খান বাদল আর নেই

0
15

ডেস্ক রিপোর্ট

চট্টগ্রাম-৮ আসনের তিন বারের এমপি ও মুক্তিযো’দ্ধা মঈন উদ্দীন খান বাদল ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (৭ নভেম্বর) ভোরে ভারতের ব্যাঙ্গালুরুতে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। প্রয়াত মঈনউদ্দিন খান বাদলের স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে আছে।

বাদলের মৃত্যুর খবর নিশ্চিত করে তার ছোট ভাই বোয়ালখালী জাসদের সভাপতি মনিরউদ্দিন খান বলেন, দুই বছর আগে ব্রেইন স্ট্রোকের পর থেকে বাদল গুরুতর অসুস্থ ছিলেন। তার হার্টের সমস্যা ছিল। দুই সপ্তাহ আগে নিয়মিত চেকআপের জন্য তাকে ভারতে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে। মরহুমের মরদেহ দ্রুত দেশ আনা হবে বলে জানিয়েছেন তার ভাই।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের কার্যকরী সভাপতি ছিলেন বাদল। বাদলের বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে। চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসন থেকে তিনি তিনবার এমপি নির্বাচিত হন।

মইন উদ্দীন খান বাদল ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে ভারতে প্রশিক্ষণ নেন এবং মুক্তিযু’দ্ধে যোগ দেন। চট্টগ্রাম বন্দরে অ’স্ত্র বোঝাই জাহাজ সোয়াত থেকে অ’স্ত্র খালাস প্রতিরো’ধে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।