হামলার পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়ার নির্দেশ

3
16

ডেস্ক রিপোর্ট

মঙ্গলবার (৫ নভেম্বর) দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থানরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ নেতা-কর্মীদের হাম’লায় আট শিক্ষকসহ অন্তত ২৫ জন আহ’ত হয়েছেন। হাম’লার ঘটনার পর অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় (জাবি) বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (৫ নভেম্বর) বিকেল সাড়ে ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও সিন্ডিকেট সচিব রহিমা কানিজ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলামের অপ’সারণ দাবিতে আন্দো’লনরত শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার পরপরই এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলনে হঠাৎ হল ত্যা’গের নির্দেশে বিপদে পড়ে বিশ্ববিদ্যালয়টির কয়েক হাজার শিক্ষার্থী। বিশেষ করে মেয়ে শিক্ষার্থীদের ভোগা’ন্তি তীব্র আকার ধারণ করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের বিরু’দ্ধে বিশ্ববিদ্যালয়ের একটি উন্নয়ন প্রকল্পের দরপত্র ছিন’তাইয়ের অভিযোগ ওঠে। তাদের বিরু’দ্ধে ঈদ সেলামির নামে দুই কোটি টাকা চাঁ’দা নেওয়ার অভিযোগ ওঠে। এ অবস্থায় গত ২৩ আগস্ট থেকে শিক্ষক-শিক্ষার্থীদের এক দল আ’ন্দোলন শুরু করেন।

গত ১২ সেপ্টেম্বর আন্দো’লনকারীদের সঙ্গে প্রশাসন আলোচনায় বসে। দুর্নীতি তদন্তের দাবি পূরণ না হওয়ায় ‘দুর্নীতির বিরু’দ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে উপাচার্যের অপসারণের দাবিতে আ’ন্দোলন শুরু হয়।