সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা আর নেই

3
17

নিউজ ডেস্ক

দীর্ঘদিন ক্যা’ন্সারে আ’ক্রান্ত থেকে না ফেরার দেশে চলে গেলেন ঢাকা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা। সোমবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টায় নিউইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বিষয়টি নিশ্চিত করেছেন।

গত পাঁচ বছর ধরেই ক্যা’ন্সারে আক্রা’ন্ত খোকা নিউ ইয়র্কে চিকিৎসার জন্য অবস্থান করছিলেন। অক্টোবরের মাঝ খান থেকে তিনি ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যা’ন্সার সেন্টারে ভর্তি ছিলেন।

সাদেক হোসেন খোকা মুক্তিযু’দ্ধে অংশগ্রহণ করেছিলেন। মওলানা আবদুল হামিদ খান ভাসানীর নেতৃত্বাধীন ন্যাপে যোগদান করেন। এরপর বিএনপির রাজনীতিতে আসেন তিনি। খোকা অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র এবং খালেদা জিয়ার আমলে মৎস্য ও পশু সম্পদমন্ত্রী ছিলেন। ১৯৯১ ও ২০০১ সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

খোকার মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম শো’ক প্রকাশ করেছেন। এদিকে সাবেক মেয়র বিএনপি নেতা সাদেক হোসেন খোকার লা’শ দেশে আনতে সরকার সহযোগিতা করবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।