নড়াইলে মু’মূর্ষু রোগীদের র’ক্তের ভরসা লাবলু স্যার

0
37

নিজস্ব প্রতিবেদক

নড়াইল পৌরসভার বরাশুলা শিশুসদন ক্যাডেট আলিম মাদ্রাসার শিক্ষক মাহাবুবুর রশীদ লাবলু। শিক্ষকতার পাশাপাশি তিনি একজন গণমাধ্যমকর্মী। এর পাশাপাশি তিনি মানবতার সেবক হিসেবে পরিচিতি পেয়েছেন। হাসপাতাল বা ক্লিনিকে কোন অ’সুস্থ্য রোগীর র’ক্তের প্রয়োজন হলেই লাবলু স্যারকে স্মরণ করেন।

লাবলু স্যার সঙ্গে সঙ্গেই ফেসবুক এবং মানবতার সেবার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত আইডিয়াল ম্যান সেবা কেন্দ্রের রক্তযোদ্ধাদের সাথে যোগাযোগ শুরু করেন। আর এভাবেই রক্তের যোগাড় করে মানবতার সেবা চালিয়ে যাচ্ছেন। মাহাবুবুর রশীদ লাবলুর বাসা নড়াইল শহরের গোচর এলাকায়। তিনি বরাশুলা শিশুসদন ক্যাডেট আলিম মাদ্রাসা অত্যান্ত সুনামের সাথে শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন।

শিক্ষকতার পাশাপাশি বর্তমানে কাজ করেন বিডিনিউজটুয়েন্টিফোরডটকম ও বাংলা টিভিতে।
মাহাবুবুর রশীদ লাবলু বলেন, মাঝে মধ্যে প্রায় ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে অসহায় ও দুঃ’স্থ্য রোগীরা র’ক্তের জন্য ব্যকুলতা প্রকাশ করেন। অনেকেই দা’লালদের দারা প্রতারিত হন। আবার অনেকেই মা’দকসেবীদের শরীরের র’ক্ত নিয়ে নানা জটিলতায় ভোগেন। বিষয়টি আমাকে বিচলিত করে তোলে। এক সময়ে কিছু শিক্ষার্থীদের নিয়ে এ বিষয়ে আলাপ-আলোচনা করি। পরে ‘আইডিয়াল ম্যান সেবা কেন্দ্র’ নামে একটি সংগঠন তৈরি করা হয়।

তিনি বলেন, এই সংগঠনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সেবা দেয়া শুরু হয়। এ পর্যন্ত ১২৫ জন অ’সুস্থ্য রোগীকে সেবা দেয়া হয়েছে। এছাড়া এই সংগঠনের মাধ্যমে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ, অ’সুস্থ্য ব্যক্তিদেরকে আর্থিক সহযোগিতা, ফ্রি ব্লা’ড ব্যাগ প্রদান, র’ক্তদাতাদের সংবর্ধনা, ফ্রি ব্লা’ড গ্রুপিং ক্যাম্প করা হয়েছে।

তবে এই সেবা দিতে গিয়ে নানা ধরনের প্রতিব’ন্ধকতাও রয়েছে। সংগঠনটির রেজিষ্ট্রেশনের আবেদন নড়াইল জেলা সমাজসেবা অফিসে দীর্ঘ দিন যাবত আমলাতান্ত্রিক জ’টিলতায় আটকে আছে। আর্থিক সম’স্যার কারণেও বিভিন্ন সময়ে সংগঠনের কার্যক্রম সঠিক ভাবে সম্পন্ন করা যাচ্ছে না। নতুন র’ক্তদাতাদের উদ্বুদ্ধ করার জন্য কিছু প্রচারনা কার্যক্রম চালানো জরুরী। নতুন ব্যক্তিদের র’ক্ত দিতে আগ্রহ কম থাকায় একই ব্যক্তি বার বার র’ক্ত দিতে বাধ্য হবে। আগামীতে জেলার বিভিন্ন স্থানের নতুন প্রজন্মকে র’ক্তদানে উৎসাহিত করার মাধ্যমে নড়াইল হবে দেশের একটি আদর্শ। সেখানে মাত্র একটি ফোন কলের মাধ্যমে রোগীর কাছে পৌছে যাবে তার জন্য প্রয়োজনীয় র’ক্ত। এ স্বপ্ন নিয়ে কাজ করে চলেছে আইডিয়াল ম্যান সেবা কেন্দ্র।

নড়াইল শহরের বরাশুলা গ্রামের বাসিন্দা মারুফ হোসেন বলেন, ‘লাবলু স্যার মানবতার কল্যাণে সদা নিবেদিত প্রাণ। স্যার আমাদের আইকন’। হাড়িগড়া ক্রিকেটদলের সদস্যরা বলেন, লাবলু স্যারের তুলনা হয় না। স্যারের এই মহৎ উদ্যোগ অনেক মানুষকে সাহায্য করে।

নড়াইল আব্দুল হাই সিটি কলেজের শিক্ষক ইয়াকুব মোল্যা বলেন, এরকম ছাত্রের শিক্ষক হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। লাবলুর জন্য অনেক অনেক দোয়া ও শুভ কামনা রইল। গণমাধ্যমকর্মী হুমায়ুন কবীর রিন্টু বলেন, ভাল মানুষ যেখানে থাকে, সেখান থেকেই ভাল কাজ করে।

নড়াইল সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মশিউর রহমান বাবু বলেন, ‘নড়াইলে কোন ব্লা’ড ব্যাংক নেই। তাই র’ক্তের প্রয়োজন হলে রোগীর স্বজনরা বেশ বিপদেই পড়ে যান। রোগীর স্বজনরা তাদের আত্মীয় স্বজনদের কাছ থেকে যোগাড় করার চেষ্টা করেন। অনেকে ব্যর্থ হলে আইডিয়াল ম্যান সেবা কেন্দ্রের পরিচালক মাহাবুবুর রশীদ লাবলুর শরণাপন্ন হয়। আশা করি মাহাবুবুর রশীদ লাবলুর এই মহত উদ্যোগে এভাবেই অসহায় মানুষ উপকৃত হবে এবং তাদের সাফল্য কামনা করি।’