ব্যবসার সহায়ক পরিবেশ উন্নতিতে সেরা ২০ দেশের তালিকায় বাংলাদেশ

0
9

নিউজ ডেস্ক

গত এক বছরে ব্যবসার সুবিধাপূর্ণ ও সহায়ক পরিবেশের উন্নয়ন সৃষ্টি করায় সেরা ২০টি দেশের তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশ। বিশ্ব ব্যাংক জানিয়েছে বিভিন্ন উদ্যোগের ফলে ব্যবসা-বাণিজ্যের অনুকূল পরিবেশ তৈরিতে উন্নতি করেছে বাংলাদেশ।

সারা বিশ্বের দেশগুলোর ব্যবসা-বাণিজ্যের সহায়ক পরিবেশের ওপর তৈরি করা ‘ডুইং বিজনেস ২০২০’-এর সম্পূর্ণ তালিকাটি প্রকাশ হওয়ার আগেই সবচেয়ে বেশি এগিয়ে যাওয়া ২০টি দেশের নাম প্রকাশ করেছে বিশ্ব ব্যাংক। আর এই তালিকায় রয়েছে বাংলাদেশের নাম।

বিশ্ব ব্যাংক জানিয়েছে, সেরা ব্যবসাবান্ধব দেশের মূল তালিকা আগামী ২৪ অক্টোবর প্রকাশ করা হবে। সেখানে বাংলাদেশের র‌্যাংকিং প্রকাশ করা হবে। তার আগেই এ তালিকায় বাংলাদেশ ব্যবসা পরিবেশ উন্নতিতে সেরা ২০টি দেশের মধ্যে জায়গা করে নিয়েছে বলে তথ্য প্রকাশ করল বিশ্ব ব্যাংক।

প্রতিবেদনে উঠে আসে বাংলাদেশে ব্যবসায়ীদের জন্য ব্যবসা আরম্ভ করার প্রক্রিয়া, ঋণপ্রাপ্তির সুযোগ পূর্বের চেয়ে অনেক সহজ। দেশে নতুন কোম্পানি নিবন্ধনে খরচ কমেছে। ডিজিটাল সনদ পেতে কোনো ফি দিতে হচ্ছে না। শেয়ার ক্যাপিটালের ভিত্তিতে রেজিস্ট্রেশন ফিও কমানো হয়েছে। রাজধানী ঢাকায় নতুন বিদ্যুৎ-সংযোগ পেতে জামানত কমিয়ে অর্ধেক করা হয়েছে, এ খাতের জনবল বৃদ্ধি ও ডিজিটালকরণে বিনিয়োগ বেড়েছে।

এছাড়া বাংলাদেশ ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) কার্যক্রমের আওতা বেড়েছে এবং ঋণের পাঁচ বছরের তথ্য সহজেই পাওয়া যায় বলে উল্লেখ করা হয়েছে। এ তালিকায় বাংলাদেশের পাশাপাশি অন্য যেসব দেশ স্থান পেয়েছে তারা হচ্ছে চীন, ভারত, পাকিস্তান, আজারবাইজান, বাহরাইন, জিবুতি, জর্ডান, কেনিয়া, কসোভো, কুয়েত, কিরগিজ প্রজাতন্ত্র, মিয়ানমার, নাইজেরিয়া, কাতার, সৌদি আরব, তাজিকিস্তান, টোগো, উজবেকিস্তান ও জিম্বাবুয়ে।