এবার ইউনিসেফের সম্মাননা পেলেন প্রধানমন্ত্রী, অনুষ্ঠানে ছিলেন সাকিব

0
22

নিউজ ডেস্ক

তরুণদের দক্ষতা উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ূথ’ পুরস্কার দিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা (ইউনিসেফ)। এর আগে সোমবার (২৩ সেপ্টেম্বর) গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন এবং ইমিউনাইজেশন (জিএভিআই) টিকাদান কর্মসূচিতে বাংলাদেশের সফলতার জন্য ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননা পেয়েছিলেন প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) নিউইয়র্কে ইউনিসেফ ভবনে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক সন্ধ্যা’ শীর্ষক এক অনুষ্ঠানে শেখ হাসিনার হাতে এ পুরস্কার তুলে দেন ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েত্তা ফোর। এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েত্তা ফোর ও ইউনিসেফের শুভেচ্ছা দূত এবং ক্রিকেটার সাকিব আল হাসান বক্তব্য রাখেন।

ইউনিসেফের দেওয়া সম্মানজনক এই পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসী এবং বাংলাদেশ ও সারাবিশ্বের শিশুদের উৎসর্গ করেছেন। বক্তব্য প্রদানকালে তিনি বলেন, “শিক্ষা জাতির মেরুদণ্ড এবং শিক্ষা ছাড়া কোনও জাতি মাথা তুলে দাঁড়াতে পারে না…তরুণদের উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণ দিয়ে আত্মকর্মসংস্থানে উপযোগী করে গড়ে তুলতে দেশব্যাপী বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।” এক্ষেত্রে অব্যাহত সহযোগিতা দেওয়ার জন্য ইউনিসেফকে প্রধানমন্ত্রী ধন্যবাদ জানান।

বিনামূল্যে বই বিতরণ কর্মসূচি, উপবৃত্তি প্রদান ও স্কুল ফিডিং কার্যক্রমের উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এসব কর্মসূচি বাস্তবায়নের ফলে দেশে শতভাগ শিশু স্কুলে ভর্তি হচ্ছে। ইউনিসেফের দেওয়া এ স্বীকৃতি বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে আরও এগিয়ে যেতে উৎসাহিত করবে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিভিন্ন পদক্ষেপ নেওয়ার ফলে গত এক দশকে স্বাক্ষরতা বৃদ্ধিতে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে। তবে, শতভাগ স্বাক্ষরতা অর্জনের লক্ষ্যে আরো কাজ করে যেতে হবে।