“মাশরাফী তো কম ম্যাচ জেতায়নি”

0
14

এমএসএ

গত বিশ্বকাপে দেশের জাতীয় ওয়ান ডে ক্রিকেটের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা আইসিসিকে দেয়া সাক্ষাৎকারে বলেছিলেন, রেকর্ড আমার সাথে যায় না। হয়তো এজন্য আমি রেকর্ডের তেমন ভক্ত না। হাটুর নিচে ৭টি ইঞ্জুরির কথা উল্লেখ করে অধিনায়ক বলেন, কিছু টেস্ট, কিছু ওয়ান ডে খেলতে পারলে, “পরিসংখ্যান ভিন্ন হতে পারতো৷ তবে ক্রিকেটের প্রতি ভালোবাসাই আমাকে খেলার শক্তি দিয়েছে। আমি কখনো হাল ছেড়ে দেই না। বার বার ফিরে আসি। আর সৌভাগ্যের জায়গাটি হলো আমি এটাকে সামলে নিতে পারি।” সত্যি কি পেরেছেন নড়াইল এক্সপ্রেস?

জখম নিয়ে মাশরাফী শুধু নিজেকে সামলান নি, বাংলাদেশ ক্রিকেট নিয়ে জাতিকে স্বপ্ন দেখানো শিখিয়েছেন। যে বিশ্বকাপে মাশরফীর পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠে, সে বিশ্বকাপের প্রথম ম্যাচ শুরু হয়েছিল জয় দিয়ে। সে জয়ে কি মাশরাফী উদ্দীপক ছিলেন না? আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের নেতৃত্ব কে দিয়েছিলেন? দেশ ওয়ান ডে তে প্রথম ত্রিদেশীয় ট্রফি ঘরে নিল। বাংলাদেশ ক্রিকেটের রেকর্ডে অধিনায়ক মাশরাফীর যে মাইলফলক, ৫৬.৬২ গড়ে ৪৭…জয়, তা স্পর্শ করতে গিয়ে তার নাম স্মরণ করতে হবে। নিজের ২১৭ ওয়ানডে ম্যাচে ২৬৬ উইকেট, ১৭৮৬ রান, ৪৭ (৮৫) জয়। জীবনের বোলিং ক্যারিয়ার শুরু করেছিলেন ১৪৮+ কি.মি. স্পীডে। এতকিছুর পরও ১৮ বছরের ক্যারিয়ারে অদম্য এই ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটে সর্বমোট ৩৮৬ উইকেট নিয়ে এখনো বাংলাদেশ দল নিয়ে স্বপ্ন দেখেন এই নব্য সংসদ সদস্য। নিজেকে সামলান, দলকে সামাল দেন।

এইতো চট্টগ্রাম টেস্টে আফগানিস্তানের বিপক্ষে পরাজয়ের পর বুধবার সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফীকে ভুলে জাননি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপাণ্ডবের বাকিদের প্রশসংসার পর  তিনি বলেন, “মাশরাফী তো কম ম্যাচ জেতায়নি। ত্রিদেশীয় সিরিজ নিয়ে এসেছে, অসাধারণ খেলেছে সে।” মাশরাফীর সমালোচকদের ইঙ্গিত দিয়ে পাপন বলেন, এক বিশ্বকাপ দিয়ে মাশরাফীকে বিচার করা যাবে না। সত্যিই! মাশরাফীর রেকর্ডই সে কথা বলে যদিও দলে নিজেকে তিনি অংশদাতা হিসেবে দেখতেই পছন্দ করেন। দেশের ক্রিকেটকে তিনি যা দিয়েছেন সেটা ক্রিকেট ইতিহাসে উঠে আসবে। ক্রিকেটকে মাশরাফীর এখনো অনেক কিছু দেবার বাকি আছে।