ফেরিতে নড়াইলের তিতাসের মৃত্যুর জন্য যুগ্ম সচিবসহ ৪ জন দায়ী!

0
45

নিউজ ডেস্ক

মাদারীপুরের কাঁঠালবাড়িতে বিলম্ব করে ফেরি ছাড়ায় নড়াইলের ছেলে, স্কুলছাত্র তিতাসের মৃত্যুর ঘটনায় যুগ্ম সচিব আব্দুস সবুরসহ ৪ জনকে দায়ী করে প্রতিবেদন প্রকাশ করেছে নৌপরিবহণ মন্ত্রণালয়ের তদন্ত কমিটি। এ তথ্য নিশ্চিত করেছেন কমিটির সদস্য এস এম হাবিবুর রহমান হাকিম।

এ ঘটনায় দায়ী অন্য ব্যক্তিরা হলেন, ঘাট ম্যানেজার সালাম, উচ্চমান সহকারী ফিরোজ আলম এবং প্রান্তিক সহকারী খোকন মিয়া। কাঁঠালবাড়ি ফেরিঘাটে যুগ্ম সচিব আব্দুস সবুরের জন্য অপেক্ষা করে প্রায় তিন ঘণ্টা দেরিতে ছাড়া হয় ফেরি। ফলে, ফেরিতে অ্যাম্বুলেন্সে থাকা গুরুতর আহত নড়াইলের স্কুলছাত্র তিতাসের মৃত্যু ঘটে বলে অভিযোগ তার পরিবারের। পরবর্তীতে হাইকোর্ট এ ঘটনায় করা তদন্ত প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশ দেন।

প্রতিবেদনে সুপারিশ করা হয় যে, সরকারি কাজ ছাড়া ঘাটে ভিআইপিদের জন্য ফেরি ব্যবহৃত হবে না। হলেও জরুরি বিষয়কে অগ্রাধিকার দিয়ে এরপর ভিআইপিদের কাজে ফেরি ব্যবহৃত হবে।

উল্লেখ্য, গত ২৪ জুলাই তিতাস একটি সড়ক দুর্ঘটনায় আহত হলে প্রথমে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থা আশংকাজনক হওয়ায় পরদিন ২৫ জুলাই তাকে ঢাকায় নেয়ার পথে ওইদিন রাত ৮ টায় কাঠালবাড়ি ১ নম্বর ফেরীঘাটে পৌঁছালে তারা জানতে পারে সরকারের এটুআই প্রকল্পের যুগ্ম-সচিব আব্দুস সবুর মণ্ডলের গাড়ির অপেক্ষায় ফেরী চলাচল বন্ধ রয়েছে। তিতাসের বোন তনিষা ঘোষ তার ভাইয়ের আশংকাজনক অবস্থার কথা জানিয়ে তিনি সেখানকার আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীসহ বিভিন্ন মহলে ধরণা দিয়েও কোন কাজ হয়নি। রাত ১১টার দিকে ওই ভিআইপির গাড়িটি আসার পর ফেরী চলাচল শুরু হয়। কিন্তু ফেরী পার হতে না হতেই তিতাস বিনা চিকিৎসায় মৃত্যুর কোলে ঢলে পড়ে।

এরপর ১ আগস্ট নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক গঠিত দু’টি তদন্ত টিম ঘটনাটির উপর নড়াইলের কালিয়ায় পৃথক পৃথকভাবে তদন্ত করে। সকাল ১০টায় অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিকের নেতৃত্বে নৌ-পরিবহন মন্ত্রণালয় কর্তৃক গঠিত ৩ সদস্যের তদন্ত কমিটি কালিয়ার ইউএনওর কার্যালয়ে পৌঁছায়। তদন্ত কালে তিতাসের মা সোনামনি ঘোষ ও বোন তনিষা ঘোষ, মামা অশোক ঘোষ, অ্যাম্বুলেন্সে থাকা ডাক্তার, নার্স, ড্রাইভার, মৃত তিতাস ঘোষের অন্যান্য আত্মীয় স্বজনসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিগণ উপস্থিত ছিলেন। এরপর দুপুর ২টার দিকে মন্ত্রী পরিষদ বিভাগ কর্তৃক অতিরিক্ত সচিব মোঃ রেজাউল আহসানের নেতৃত্বে গঠিত ৩সদস্যের তদন্ত কমিটিও একই ভাবে তিতাসের স্বজনদের শুনানী গ্রহণ করেন।