বাঁধন ও আল আরাফাত হাসপাতালকে ভোক্তা অধিকারের জরিমানা

4
11

স্টাফ রিপোর্টার

সরকার কর্তৃক মূল্য নির্ধারনের পরেও ডেঙ্গু রােগীদের কাছে থেকে চিকিৎসার ফি ছাড়াও অতিরিক্ত মূল্য নেওয়া হচ্ছে কিনা মাঠে নেমে তদারকি করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বুধবার (৩১ জুলাই) রাজধানীর মিটফোর্ড এলাকার বিভিন্ন হাসপাতালে তাদের অভিযান অব্যাহত থাকে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার এর নেতৃত্বে সহকারী পরিচালক মোঃ মাসুম অারেফিন ও মো আব্দুল জব্বার মন্ডল কর্তৃক এই অভিযান পরিচালনা করা হয়।

তদারকি কালে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী ডেঙ্গু টেস্টের নিধারিত মূল্যের অতিরিক্ত মূল্য রাখায় বাঁধন হাসপাতাল ও আল আরাফাত হাসপাতালকে ৪০ হাজার টাকা করে ৮০ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়। এছাড়া পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে তামিম সার্জিকাল ফার্মেসি, ইছামতি ফার্মেসি ও রাতুল ফার্মেসিকে ১৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ডেঙ্গু রোগ নির্ণয়ের জন্য পরীক্ষাগুলোর সরকার নির্ধারিত মূল্য: ১/ NS1- ৫০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিলো ১২০০ টাকা থেকে ২০০০ টাকা; ২/ IgM + IgE অথবা IgM/ IgE, ৫০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিলো ৮০০ টাকা থেকে ১৬০০ টাকা; ৩/CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), আগের মূল্য ছিলো ১০০০ টাকা।

এদিকে সহকারী পরিচালক মোঃ মাসুম আরেফিন জানান, কোন প্রতিষ্ঠান ডেঙ্গু পরীক্ষার মূল্য সরকার নির্ধারিত মূল্য থেকে বেশি নিলে অথবা অন্য কোনো অনিয়ম পাওয়া গেলে, তাৎক্ষণিকভাবে বিলসহ জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ে অভিযোগ করতে হবে। অভিযোগের জন্য ইমেইল: [email protected] অথবা প্রয়োজনে যোগাযোগ করুন: ০১৭১৮২৬৬৫০১ নম্বরে।