নড়াইলে একই গ্রামে মা গোখরোসহ ৫০টি বাচ্চা মারার পর সাপের কামড়ে শিশুটির মৃত্যু হয়

2
475

স্টাফ রিপোর্টার

লোহাগড়া উপজেলার নোয়াগ্রাম ইউনিয়নের শামুকখোলা গ্রামে সাপের কামড়ে আছিয়া নামে ৮ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। রোববার (৩০ জুন) সকালে তার মৃত্যু হয়। এদিকে শনিবার একই গ্রামের সৈয়দ মিজানুর রহমানের ঘর থেকে একটি মা সাপসহ ৫০টি সাপের বাচ্চা মারা হয়েছে।

মৃতের প্রতিবেশী শিক্ষক রাজীব হোসেন জানান, শামুকখোলা গ্রামের কৃষক ফরু মোল্যার মেয়ে আছিয়া প্রতিদিনের ন্যায় শনিবার রাতে খাওয়া-দাওয়া শেষে বিছানায় শুয়ে পড়ে। রাত ২টার দিকে তাকে সাপে কাটলেও পরিবারের কেউ বুঝতে না পেরে কোন চিকিৎসার ব্যবস্থা করেনি। রোববার সকালে আছিয়া শারীরিকভাবে অসুস্থ্য হয়ে পড়লে তখন সাপে কাটার বিষয়টি নিশ্চিত হন পরিবারের সদস্যরা। তখন দ্রুত তাকে নড়াইল সদর হাসপাতালে চিকিৎসার জন্য রওয়ানা হন। পথিমধ্যে মৃত্যুর কোলে ঢোলে পড়ে।

এদিকে এঘটনার আগের দিনই শনিবার শামুকখোলা গ্রামের সৈয়দ মিজানুর রহমানের ঘর থেকে একটি মা সাপসহ ৫০টি সাপের বাচ্চা মারা হয়েছে। শনিবার দুপুরে বাড়ির উঠানে একটি গোখরা সাপের বাচ্চাকে মুরগি ঠোকাচ্ছিলেন। সাপের বাচ্চা দেখে তখন সন্দেহ হয় যে, ঘরের কোথাও সাপে বাচ্চা ফুটিয়েছে। সেই ধারণা থেকে প্রতিবেশিদের সঙ্গে নিয়ে ঘরের মেঝে খোঁচা শুরু হয়। এক পর্যায়ে সাপের আস্তানার সন্ধান মেলে। সাপের আসান্তার সন্ধান পাওয়ার পর ৭ফুট লম্বা একটি বড় গোখরা সাপ (মা সাপ) ফুসিয়ে ওঠে। তখন লাঠিসোটা ও ধারালো অস্ত্র দিয়ে সাপটি মারা সম্ভব হয়। এসময় গর্তের মধ্যে থাকা অসংখ্য সাপ লাঠি দিয়ে পিটিয়ে মারা হয়েছে। সব মিলিয়ে ৫০টি সাপ মারা হয়েছে। এ ঘটনার পর পুরো গ্রাম জুড়ে সাপ আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সাপ নিয়ন্ত্রণে কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করছে এলাকাবাসী। এভাবে সাপ মারতে থাকলে পরিবেশের ভারসাম্য এর ক্ষতি হতে থাকবে। এদিকে সাপের আতঙ্কে দিন পার করতে হচ্ছে সকলের, সাপের কামড় থেকে বাচতে সাপ মারতে বাধ্য হচ্ছে তারা। সাপ এর কামড়ের পর সঠিক চিকিৎসা পেতে বেগ পেতে হচ্ছে সবার।